প্রাণঘাতী রুশ হামলার পর আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রাণঘাতী হামলার পর আবারও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও দূরপাল্লার অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (২৯ জুন) রাতে ভিলনিয়ানস্কে রুশ হামলায় দুই শিশুসহ সাতজন নিহতের পর রবিবার টেলিগ্রামে তিনি লিখেছেন, আমাদের শহর ও মানুষেরা প্রতিদিন এমন রুশ হামলার শিকার হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
ভিলনিয়ানস্ক জাপোজ্জিয়া অঞ্চলের একটি শহর। হামলার পর ইউক্রেনীয় কর্মকর্তাদের প্রকাশিত ছবিতে দেখা গেছে, একটি পার্কে কম্বলে মোড়া মরদেহ রয়েছে। পাশে রয়েছে পুড়ে যাওয়া ভূখণ্ড ও বিধ্বস্ত ভবন।
জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বোমাবহনকারী উড়োজাহাজ ধ্বংসের জন্য ইউক্রেনের সেনা ও সরঞ্জাম প্রয়োজন। আমাদের জনগণকে রক্ষার জন্য স্পষ্ট সিদ্ধান্ত প্রয়োজন। রাশিয়ার প্রতিদিনের ত্রাস প্রতিহত করতে দূরে আঘাতে সক্ষম অস্ত্র ও আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গুরুত্বপূর্ণ।
মার্চ মাস থেকে রুশ সেনারা ইউক্রেনে নতুন ধরনের গাইডেড বোমা ব্যবহার করছে। এসব বোমা ব্যবহার করে ইউক্রেনীয় শহর ও গ্রামে হামলা চালানো হচ্ছে।
জেলেনস্কি বলেছেন, গত সপ্তাহে রাশিয়া ৮০০টির বেশি গাইডেড বোমা ইউক্রেনে নিক্ষেপ করেছে।
ইউক্রেনের চারটি মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এগুলো সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। এমন অস্ত্রের জন্য জেলেনস্কির বারবার অনুরোধের পর জার্মানি, নেদারল্যান্ডস, রোমানিয়া ও যুক্তরাষ্ট্র আরও প্যাট্রিয়ট ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।
শনিবার দিনে ও রাতে রুশ হামলায় সব মিলিয়ে ১৫ জন বেসামরিক ও ৩৭ জনের বেশি আহত হয়েছেন। ইউক্রেনের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় এসব হতাহতের ঘটনা ঘটেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.