প্রমোদ পার্টি: বরিসকে সরে দাঁড়ানোর আহ্বান এমপিদের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ককরোনা বিধি লঙ্ঘনসহ লকডাউন কালে প্রমোদপার্টিতে যোগ দেয়ায় বরিস জনসনকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর আহবান জানিয়েছেন দলের সিনিয়র এমপিরা।
বিবিসি জানায়, স্কটিশ টোরি নেতা ডগলাস রস এবং সিনিয়র ব্যাকবেঞ্চার উইলিয়াম রাগ, তাকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।
এ বিষয়ে সংসদ সদস্য মিস্টার রস জানিয়েছেন, গতকাল বুধবার (১২ জানুয়ারি) এমপিদের কাছে প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়ার পরে বরিস জনসনের সঙ্গে তার ‘ডিফিক্যাল্ট কনভারসেশন’ হয়েছে।
ডগলাস রস জানান, ‘একজন প্রধানমন্ত্রী হিসাবে তিনি যে নিয়ম চালু করেছেন, তা ভাঙ্গায় পদ ছাড়তে হবে জনসনকে।’
প্রধানমন্ত্রী বরিস তার সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাগানে করোনা বিধি ভেঙ্গে পার্টি করায় সংসদে ক্ষমাও চান। সে পার্টিতে ডেপুটি প্রধানমন্ত্রী ডমিনিক রাবসহ মন্ত্রিসভার সদস্যরা যোগ দেয়ায় দেশজুড়ে চরম বিতর্কের সৃষ্টি হয়।
ঘটনাটি ২০২০ সালের ২০ মে’র। করোনা মহামারির মধ্যে লকডাউনে জনসমাগম ছিল আইনত নিষিদ্ধ। সামাজিক আয়োজনে আরোপ করা হয়েছিল বিধিনিষেধ। শারীরিক দূরত্ব মেনে চলার নির্দেশনা ছিল। এর মধ্যেই ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনের বাগানে সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে মদ্যপানের আয়োজন করেছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।
যুক্তরাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তাদের ওই আসরে বরিস জনসন ও তার স্ত্রী ক্যারি সিমন্ডস উপস্থিত ছিলেন। অতিথি ছিলেন শতাধিক। ওই সময় যুক্তরাজ্যে কোনো আয়োজনে একসঙ্গে এত মানুষের উপস্থিতি আইনত নিষিদ্ধ ছিল।
এ তথ্য প্রকাশ হওয়ার পর ব্যাপক সমালোচিত হয়েছেন বরিস জনসন।
লকডাউনের বিধি লঙ্ঘন করে এমন আয়োজনের তদন্ত শুরু করে দেশটির পুলিশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.