প্রধানমন্ত্রী কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে লন্ডনে যাচ্ছেন

 

বিটিসি নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথভুক্ত সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্যের লন্ডনে পৌঁছেছেন । সোমবার স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৫টা ৪০ মিনিট) লন্ডনের লুটন বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজ। আগামী ১৯ ও ২০ এপ্রিল কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার প্রধানদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে এবারের প্রতিপাদ্য হল টুওয়ার্ডস এ কমন ফিউচার। এর আলোকে গণতন্ত্রের বিকাশ, মানবাধিকার, আইনের শাসন, শিক্ষা প্রসার, স্বাস্থ্য সেবা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনসহ জাতিসংঘের এজেন্ডা ২০৩০ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ও একইসঙ্গে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনায় প্রাধান্য পাবে। বিমানবন্দরে তাকে স্বাগত জানান লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মের প্রতিনিধি নিল হল্যান্ড।

প্রধানমন্ত্রীকে উইমেন্স ফোরামের একটি পর্বে প্রধান বক্তা হিসাবে আমন্ত্রণ জানান কমনওয়েলথ মহাসচিব। শীর্ষ সম্মেলনে রোহিঙ্গা সংকটের বর্তমান অবস্থা অন্য সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদের কাছে তুলে ধরবেন শেখ হাসিনা। যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ থিংক ট্যাংক ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট আয়োজিত উচ্চ পর্যায়ের একটি পর্বে ‘উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ: নীতি, অগ্রগতি ও সম্ভাবনা বিষয়ে মূল বক্তব্য রাখবেন।

সোমবার বিকেলে সৌদি আরবের দাম্মাম থেকে লন্ডনের উদ্দেশে রওয়ানা হন বাংলাদেশ সরকার প্রধান। যৌথ সামরিক মহড়া গালফ শিল্ড-১ এ অংশ নিতে দুইদিনের সরকারি সফরে গত রবিবার সন্ধ্যায় সৌদি যান প্রধানমন্ত্রী। সোমবার দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে গালফ শিল্ড-১ মহড়া প্রত্যক্ষ করেন শেখ হাসিনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.