প্রধানমন্ত্রীর শোক জাতীয় অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলামের মৃত্যুতে

বিটিসি নিউজ ডেস্ক:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভাষা সংগ্রামী ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলামের মৃত্যুতে । আজ বৃহস্পতিবার এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, তিনি সক্রিয়ভাবে যুক্ত ছিলেন ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ প্রতিটি আন্দোলন-সংগ্রামের সঙ্গে ।
ষাটের দশকের আইয়ুব বিরোধী আন্দোলন, একষট্টি’র প্রবল প্রতিকূলতার মধ্যে রবীন্দ্র জন্মশতবার্ষিকী উদযাপনসহ সব প্রগতিশীল গণতান্ত্রিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন মুস্তাফা নূর-উল ইসলাম বলেন প্রধানমন্ত্রী । শেখ মজিবুর রহমানের ডাকে ‘সাম্প্রদায়িকতার পাকিস্তান রুখিয়া দাঁড়াও’ আন্দোলনের বিরুদ্ধে পূর্বে তিনি অনন্য অবদান রাখেন  ।
শেখ হাসিনা বলেন, স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত এই বিশিষ্ট সাহিত্যিকের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো। তিনি বলেন, ১৯৭১ সালে লন্ডনে পিএইচডি গবেষণারত অবস্থায় মহান মুক্তিযুদ্ধের সমর্থনে জনমত গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।
মুস্তাফা নূর-উল ইসলাম গতরাতে তার নিজ বাসভবনে বার্ধক্যজনিত জটিলতায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯১ বছর।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.