প্রধানমন্ত্রী’র ঐকান্তিক প্রচেষ্টায় রূপপুর এনপিপি আজ দৃশ্যমান : বিজ্ঞান-প্রযুক্তিমন্ত্রী

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি: বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় রূপপুর এনপিপি আজ দৃশ্যমান। তিন দিন ব্যাপী রূপপুর প্রকল্প এলাকা, পাবনা ও কুষ্টিয়ায় ইনমাস প্রকল্প পরিদর্শন শেষে আজ সোমবার (১৫ মার্চ) তিনি একথা জানিয়েছেন।
তিনি জানান, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টাতেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প আজ দৃশ্যমান হয়েছে। প্রকল্পের কাজের এই অভূতপূর্ব অগ্রগতিতে আমিসহ সংশ্লিষ্ট সকলেই সন্তুষ্ট।
গত ফেব্রুয়ারী পর্যন্ত ৩৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের মেয়াদকাল জুলাই ২০১৬ থেকে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত। প্রকল্পের ব্যয়ের পরিমাণ ১ লক্ষ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লক্ষ ২৭ হাজার টাকা। এর মধ্যে সরকারি অর্থ ২২ হাজার ৫২ কোটি ৯১ লক্ষ ২৭ হাজার টাকা এবং রাশিয়ান প্রকল্প সাহায্য ৯১ হাজার ৪০ কোটি টাকা। এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজে নিরাপত্তাজনিত এবং নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করার সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
রাশিয়ায় প্রকল্পের যন্ত্রপাতি নির্মাণ কাজও দ্রুতগতিতে এগিয়ে চলেছে জানিয়ে স্থপতি ওসমান জানান, আমাদের বিশেষজ্ঞরা সেখানে অবস্থান করে যন্ত্রপাতি নির্মাণ কাজ তদারকি করছে।
এর আগে পাবনা ও কুষ্টিয়ায় পরমাণু শক্তি কমিশনের ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস (ইনসাম) প্রকল্পের কাজ পরিদর্শন করে অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।
এ সময় প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ান সংস্থা এটমস্ট্রয়এক্সপোর্ট-এর ভাইস প্রেসিডেন্ট এ্যালেক্সি ডেইরি, ইনমাস প্রকল্পের পরিচালক ড. মজিবর রহমান, নিউক্লিয়ার পাওয়ার গ্রিড কোম্পানীর উপদেষ্টা ড. রবীন্দ্রনাথ রায় চৌধুরী, রূপপুরের সাইট ডিরেক্টর প্রকৌশলী আশরাফ হোসেন এবং সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি মো: ময়নুল ইসলাম লাহিড়ী মিন্টু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.