প্রধানমন্ত্রীর উপহার দেওয়া ঘরের সামনে ধান চাষ

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের মধুপুরে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া ঘরের সামনে ধান চাষ করছে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। এতে ঘর থেকে বের হতে কষ্ট হচ্ছে ঘর বরাদ্দ পাওয়া সুবিধাভোগী পরিবারগুলোর।
অন্যদিকে উপহারের ঘরে ফাটল ধরার পাশাপাশি ঘরের ভেতর বৃষ্টির পানি পড়ে বলে অভিযোগ পাওয়া গেছে। যে কোন মূহুর্তে ঘর ভেঙে পড়ার আশঙ্কা করছেন সুবিধাভোগী পরিবারগুলো।
প্রধানমন্ত্রীর উপহার দেয়া ঘরগুলোতে আটটি পরিবার বাস করছে। এদের সবাই দিনমজুর বা ভ্যান রিকশা চালক। সহায় সম্বলহীন পরিবারগুলো পাকা ঘর পেয়ে আনন্দিত হলেও বছর না ঘুরতেই তাদের আনন্দ বিষাদে রুপ নিয়েছে।
জানা যায়- উপজেলার কুড়ালিয়া ইউনিয়নের কেউটাই গ্রামে সরকারি জায়গায় মুজিব শতবর্ষ উপলক্ষে আটটি ঘর নির্মাণ করে ভূমিহীনদের নামে বরাদ্দ দেয়া হয়। বলা হয়েছিল সেখানে বসবাসকারীরা সকল ধরনের সরকারি সুযোগ সুবিধা পাবেন।
কিন্তু এখন পর্যন্ত ঘরে যেতে নির্মাণ হয়নি কোন প্রকার রাস্তা। নেই বিদূৎ সংযোগও। বৃষ্টি নামলেই ঘরের সামনে হাঁটু সমান পানি জমে থাকে। সরকারি জমি দখলে নিয়ে স্থানীয় শামছুল হক নামে এক ব্যক্তি ঘরের সামনে ধান চাষ করছে ।সবকিছু মিলিয়ে আশ্রয়ণ প্রকল্পে বাস করা ভূমিহীন পরিবারগুলো নিরাপত্তাহীনতায় ভুগছেন।
আশ্রয়ণ প্রকল্পে ববসবাসকারীরা বিটিসি নিউজকে জানান- জায়গা-জমি, ঘরবাড়ি না থাকায় সরকার আমাদের জন্য থাকার জায়গাসহ ঘরবাড়ি করে দিয়েছেন। কিন্তু ঘরে যাওয়ার কোন রাস্তা না থাকায় ক্ষেতের আইল ধরে যেতে হয়।
তাছাড়া এখনো বিদ্যূৎ সংযোগও দেয়া হয়নি। ঘরের দেয়াল বছর না ঘুরতেই ফেটে গেছে। ঘরের মেঝেও ডেবে গেছে। বৃষ্টি হলেই ঘরের ভেতর বৃষ্টির পানি পড়ে এবং ঘরের সামনে হাঁটু সমান পানি জমে থাকে। এসব নিয়ে স্থানীয় চেয়ারম্যানকে বলেও কোন কাজ হচ্ছে না।
কুড়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহাম্মদ আলী বিটিসি নিউজকে বলেন-বিদ্যূৎ সংযোগের জন্য তাদের কাছে ছবি এবং আইডি কার্ড চাওয়া হয়েছিল। ওগুলো না দেয়ায় বিদ্যূৎ সংযোগ হয়নি। নতুন মাটির উপর ঘরের নির্মাণ কাজ দ্রুত সময়ে করায় সেখানে ফাটল ধরতে পারে। সেখানে নিম্নমানের কোন কাজ করা হয়নি। ঘরের ফাটল মেরামত করার জন্য ইউএনও এবং নির্মাণকারী ঠিকাদারকে জানানো হবে।
তিনি আরও জানান- ঘরগুলোতে যাওয়ার জন্য ৪০০মিটার রাস্তার পরিমাপ করে এলজিইডি কর্তৃপক্ষকে দেয়া হয়েছে। সরকারি বরাদ্দ পেলেই তারা হয়তো কাজ শুরু করবেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা ইয়াসমিন বিটিসি নিউজকে বলেন- ঘরের ফাটল এবং চাষাবাদের বিষয়টি আমার জানা নেই। বিষয়টির সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর টাঙ্গাইল প্রতিনিধি রহমান উজ্জল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.