প্রথম শিরোপার লক্ষ্যে মাঠে নামছে ভারত-অস্ট্রেলিয়া

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: আজ শুরু হতে যাওয়া আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ দ্বিতীয় আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। দুই দলেরই লক্ষ্য প্রথমবারের মত টেস্ট বিশ্বকাপের শিরোপা ঘরে তোলা।
টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠলেও নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা স্পর্শ করা হয়নি ভারতের। সেই ক্ষত এখনও বয়ে বেড়াচ্ছে টিম ইন্ডিয়া। তাই টানা দ্বিতীয় আসরের ফাইনালে উঠে এবার আর কোনভাবেই শিরোপা হাত ছাড়া করতে চাচ্ছেনা উপমহাদেশের দলটি।
অন্যদিকে, প্রথমবারের মত টেস্ট বিশ্বকাপের ফাইনালটাকে স্মরণীয় করার লক্ষ্য অস্ট্রেলিয়া। প্রতিন্দ্বন্দিতাপূর্ণ ফাইনালের প্রত্যাশা নিয়ে ইংল্যান্ডের ওভালে বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে শুরু হবে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।
টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে সেরা দল হয়েই ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ১৯ ম্যাচে ১১জয়, ৩ হার ও ৫ ড্র’তে ৬৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে ফাইনালে উঠেছে অসিরা।
১৮ ম্যাচে ১০জয়, ৫ হার ও ৩টি ড্র’তে ৫৮.৮০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে টানা দ্বিতীয়বারের মত ফাইনালে উঠে ভারত।
টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠেছিলো ভারত। ইংল্যান্ডের সাউদাম্পটনে অনুষ্ঠিত ছয় দিনের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছিলো ভারত। বৃষ্টির কারনে ছয়দিনের মধ্যে দু’দিন একটিও বল মাঠে গড়ায়নি।
এবারও ইংল্যান্ডের মাটিতে ফাইনাল। এবার শিরোপা জিতে প্রথম আসরে হারার দুঃখ ভুলতে চায় টিম ইন্ডিয়া। ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘গত আসরের ফাইনালে আমরা ভালো অবস্থায় থেকেও শেষ পর্যন্ত হেরে যাই। এবার শিরোপা জিতে গত আসরের দুঃখ ভোলার চ্যালেঞ্জ আমাদের। তবে কাজটি সহজ হবে না। অস্ট্রেলিয়া শক্তিশালী দল। ইংল্যান্ডের কন্ডিশন থেকে বাড়তি সুবিধা পাবে তারা। সাফল্য পেতে হলে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে।’
অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল জিততে হলে কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে ভারতকে। ইংল্যান্ডের কন্ডিশন বড় প্রতিপক্ষ হবে বলে মনে করেন রোহিত। সেই সাথে ওভালের উইকেট সবুজ ঘাসে মোড়ানো। আউটফিল্ড থেকে সেটি আলাদা করা যাচ্ছে না। এ অবস্থায় অস্ট্রেলিয়ার শক্তিশালী পেস আক্রমণ সামলাতে হিমশিম খেতে হবে ভারতীয় ব্যাটারদের এমনই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।
এজন্য অনুশীলনে প্যাট কামিন্স-মিচেল স্টার্কদের নিয়ে বিশেষ প্রস্তুতি নিচ্ছেন রোহিত-কোহলি-পূজারারা। নেটে ঘন্টাখানেক ব্যাটিং ও থ্রোডাউন করেছেন ভারতের ব্যাটাররা।
বোলিংয়ে ভারতের সাফল্য নির্ভর করছে মোহাম্মদ সামি- মোহাম্মদ সিরাজ-রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিনদের উপর। দলের সেরা পেসার জসপ্রিত বুমরাহর অভাব হাড়েহাড়ে টের পাবে ভারত।
প্রথম আসরে বিরাট কোহলির নেতৃত্বে ফাইনাল খেলেছিলো ভারত। এবার দলের ব্যাটার হিসেবে খেলবেন কোহলি। ফাইনাল নিয়ে কোহলি বলেন, ‘দু’টো দলের কাছেই এটি আলাদা একটা ম্যাচ। যারা দ্রুত মানিয়ে নিতে পারবে তারাই জিতবে। এটাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মহিমা, যেখানে দু’টো দেশ নিরপেক্ষ মাঠে খেলে। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার এটাই সেরা সুযোগ।’
ভারতের বিপক্ষে ফাইনাল নিয়ে রোমাঞ্চিত অস্ট্রেলিয়া। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরই ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহ্যবাহী অ্যাশেজের লড়াইয়ে নামবে অসিরা। কিন্তু নিজেদের ভাবনাটা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মধ্যেই আবদ্ধ করে রাখতে চায় অস্ট্রেলিয়া। এজন্য এই ফাইনালকে বিশ্বকাপ ফাইনাল হিসেবেই দেখছেন অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনার নাথান লায়ন।
লায়ন বলেন, ‘আমরা অ্যাশেজ খেলবো কিন্তু তার আগে আমাদের একটি বড় খেলা আছে। এটা (টেস্ট ফাইনাল) আমাদের কাছে বিশ্বকাপ ফাইনাল।’
‘গ্র্যান্ড ফাইনালের’ গুরুত্ব বোঝাতে গিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স বলেন, ‘ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের যেমন গুরুত্ব, টেস্ট বিশ্বকাপের ফাইনালের গুরুত্বও কম নয়। দীর্ঘ দুই বছর লড়াইয়ের পর আমরা ফাইনাল খেলার সুযোগ পাচ্ছি। এই ফাইনালের স্বাদ নিতে সবাই মুখিয়ে আছে। যেহেতু প্রথমবার আমরা টেস্ট বিশ্বকাপের ফাইনাল খেলবো। আশা করছি, আগামী ছয় দিন ছেলেরা নিজেদের সেরাটা উজাড় করে দিবে।’
ফাইনালের আগ মুহূর্তে বড় একটা ধাক্কা খেয়েছে অস্ট্রেলিয়া। দলের পেসার জশ হ্যাজেলউডকে পাচ্ছে না তারা। তার জায়গা দলে সুযোগ পেয়েছেন আরেক পেসার মাইকেল নেসার। ফাইনালের একাদশে সুযোগের সম্ভাবনা খুবই কম নেসারের। হ্যাজেলউডের জায়গায় প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও নাথান লিঁওর সাথে বোলিং আক্রমণে থাকার দৌঁড়ে এগিয়ে স্কট বোল্যান্ড।
তবে এই দল নিয়ে ফাইনালে ভালো করতে বদ্ধ পরিকর অস্ট্রেলিয়া, সেটি আরও একবার মনে করিয়ে দিলেন দলের ওপেনার ডেভিড ওয়ার্নার। আগামী বছরের জানুয়ারিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্বান্ত নেওয়া ওয়ার্নার বলেন, ‘অস্ট্রেলিয়ার কাছে এই ম্যাচটির গুরুত্ব অনেক বেশি। গত দু’বছরে আমরা দল হিসাবে ভাল ক্রিকেট খেলেছি। আমরা এই ধরাাটিই অব্যাহত রাখতে চাই। দু’টি দলই ছন্দে রয়েছে। ইংল্যান্ডের মাটিতে খেলা হওয়ায় ফাইনাল নিয়ে বাড়তি উন্মাদনা কাজ করছে। সব মিলিয়ে আমি খুবই উত্তেজিত।’
টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনালে ভারতকেই এগিয়ে রাখছেন গত আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের রস টেইলর। তিনি বলেন, ‘ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এগিয়ে ভারত। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা ভারতের জন্য টার্নিং পয়েন্ট হবে। অস্ট্র্রেলিয়ার হাতে ভালো মানের স্পিনার নেই। এটাই ভারতকে এগিয়ে রাখছে ।’
এখন পর্যন্ত ১০৬ টেস্টে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। এরমধ্যে অস্ট্রেলিয়ার জয় ৪৪টিতে, ভারতের জয় ৩২টিতে। ১টি ম্যাচ টাই ও ২৯টি ড্র হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.