প্রথমবার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলো পাকিস্তান

বিটিসি স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ডের বিপক্ষে টানা চতুর্থ জয় তুলে নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠলো পাকিস্তান। সফরকারীদের ১০২ রানে হারিয়েছে বাবর আজমের দল।
অস্ট্রেলিয়া-ভারতকে পেছনে ফেলে ওয়ানডের শীর্ষ দল এখন পাকিস্তান। কিউইদের বিপক্ষে সিরিজ শুরুর আগে পাকিস্তান ছিল পাঁচ নম্বরে। টানা তিন জয়ের পর এই ম্যাচে নামার আগে তাদের অবস্থান ছিল তিনে। রেটিং পয়েন্ট ছিল ১১২। সমান ১১৩ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া শতাংশ ব্যবধানে এগিয়ে থেকে এক এবং ভারত ছিল দুইয়ে।
তবে সিরিজের ৪র্থ ম্যাচে নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে দুই প্রতিদ্বন্দ্বীকে টপকে এক লাফে শীর্ষে উঠলো পাকিস্তান। তাদেরও রেটিং পয়েন্ট এখন ১১৩। তবে অস্ট্রেলিয়া-ভারতের থেকে শতাংশ ব্যবধানে এগিয়ে গেছে বাবর আজমের দল।
করাচিতে টস হেরে ব্যাট করতে নেমে বাবর আজমের সেঞ্চুরি ও আজহা সালমানের হাফ সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৩৪ রান তোলে স্বাগতিকরা।
১১৭ বলে ১০ চারে ১০৭ রান করেন বাবর। এর মধ্য দিয়ে ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রানের বিশ্বরেকর্ড গড়লেন পাকিস্তানের অধিনায়ক।
এতদিন এই বিশ্বরেকর্ডের মালিক ছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ২০১৫ সালে ডারবানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের ১০১তম ইনিংসে ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রান করেছিলেন আমলা। আট বছর পর আমলাকে সরিয়ে বিশ্বরেকর্ডের মালিক হলেন বাবর।
এছাড়া ৪৬ বলে ৫৮ রানের ইনিংস খেলেন সালমান। এছাড়া ওপেনার শান মাসুদের ব্যাট থেকে আসে ৪৪ রান। আর ২২ বলে ২৮ রান করেন ইফতিখার আহমেদ।
জবাবে উসমান মির ও ওয়াসিম জুনিয়রদের বোলিং তোপে শুরু থেকেই খেই হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। ২৭ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারায় সফরকারীরা।
শেষ পর্যন্ত ৬ ওভার ২ বল বাকি থাকতেই অল-আউট হয় কিউইরা।
উসমান ৪টি আর ওয়াসিম নেন ৩টি উইকেট।
ম্যাচসেরা হয়েছেন বাবর আজম।
রোববার শেষ ম্যাচে নিউজিল্যান্ডের সামনে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.