প্রথমবারের মতো চট্টগ্রাম নৌ-বন্দর ব্যবহার আখাউড়া স্থলবন্দর দিয়ে গেল ভারতীয় ডাল-রড

বিশেষ প্রতিনিধি: প্রথমবারের মতো চট্টগ্রাম নৌ-বন্দর ব্যবহার করে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে নিজেদের দেশে পণ্য পরিবহন শুরু করেছে ভারত। আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) সকাল ৯টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে পরীক্ষামূলক চালান হিসেবে আগরতলায় পৌঁছেছে রড ও ডাল। চারটি কনটেইনারে প্রায় ১০০ টন পণ্য ছিল। এসব পণ্য পরিবহনে বিভিন্ন বিভিন্ন রকমের মাসুল দিয়েছে সংশ্লিষ্টরা।
আগরতলা স্থলবন্দরে আনুষ্ঠানিকভাবে কনটেইনারবোঝাই চারটি ট্রেইলার (কনটেইনার মুভার) গ্রহণ করেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ডালগুলো যাবে আসাম রাজ্যের গৌহাটির ইটিসি অ্যাগ্রো প্রসেসিং ইন্ডিয়া লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের কাছে। আর রড যাবে আগরতলা শহরের এমএস করপোরেশন লিমিটেডের কাছে।
ট্রানজিট চালানের মাধ্যমে দুই দেশের ব্যবসায়ীদের সুবিধা হবে বলে বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানিয়েছেন আগরতলা কাস্টমস এর সুপারিন্টেনডেন্ট জয়দীপ মুখার্জি।
স্থলবন্দরের নো ম্যানসল্যান্ডে বিটিসি নিউজ এর সাংবাদিকদেরকে তিনি এ কথা বলেন। পরীক্ষামূলক এই ট্রানজিট পণ্যচালানের জন্য আগেই ফি নির্ধারণ করে দেয় জাতীয় রাজস্ব বোর্ড।
খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালের ২৫ অক্টোবর বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে সম্পাদিত ‘অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভম্যান্ট অব গুডস্ টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া’ চুক্তির আওতায় এবং ২০১৯ সালের ৫ অক্টোবর উভয় দেশের মধ্যে সাক্ষরিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুযায়ী বাংলাদেশের বন্দর ব্যবহার করে নিজ দেশে পণ্য পরিবহন শুরু করেছে ভারত।
পরীক্ষামূলক প্রথম চালান হিসেবে চারটি কনটেইনারে করে ৫৩ দশমিক ২৫ মেট্রিকটন রড ও ৪৯ দশমিক ৮৩ মেট্রিকটন ডাল নিয়ে গত ১৪ জুলাই চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্দেশে রওনা হয় ‘সেঁজুতি’ নামের একটি জাহাজ। এ জাহাজটি গত মঙ্গলবার (২১ জুলাই) দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দরে নোঙর করে। বাংলাদেশের ‘ম্যাংগো লাইন লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ভারত থেকে পণ্যগুলো পাঠিয়েছে ‘ডার্সেল লজিস্টিক লিমিটেড’ নামে অপর একটি প্রতিষ্ঠান। আর এসব পণ্য পরিবহনের দায়িত্বে ছিল কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনাল।
আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বাংলাদেশে এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির আওতায় পরিক্ষামূলক প্রথম চালানের পণ্য আগরতলায় পৌঁছেছে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বন্দরে পণ্যগুলো গ্রহণ করেছেন।
ম্যাংগো লাইন লিমিটেডের জ্যেষ্ঠ ব্যবস্থাপক সোহেল খান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, পণ্যগুলো আগরতলায় পৌঁছাতে পেরে আমরাও আনন্দিত। এর মাধ্যমে দুই দেশের ব্যবসা-বাণিজ্যের আরো উন্নতি হবে বলে মনে করি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.