প্রতিরক্ষায় ভারত’র চেয়ে ৩ গুণ বেশী বাজেট দিলো চীন

(প্রতিরক্ষায় ভারত’র চেয়ে ৩ গুণ বেশী বাজেট দিলো চীন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রতিরক্ষয়ায় ভারতের চেয়ে তিন গুণ বেশী বাজেট বরাদ্দ দিয়েছে চীন। এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
জানা গেছে, চীনের প্রতিরক্ষা বাজেট এবার ৬ দশমিক ৮ শতাংশ বাড়ানো হচ্ছে এবং জিডিপির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ এর বেশী।
চীনের পার্লামেন্টের বার্ষিক অধিবেশন শুরু হয়েছে আজ শুক্রবার (০৫ মার্চ)। দেশটির অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সামরিক বাজেট বাড়িয়ে ২১০ বিলিয়ন ডলার করা হচ্ছে।
করোনাভাইরাস মহামারি পরিস্থিতি কাটিয়ে উঠতে শুরু করেছে দেশটি, তারই আভাস মিললো প্রবৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধির ঘোষণার মধ্য দিয়ে। করোনার কারণে গত বছর চীনের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৩ শতাংশ। দেশটি অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর অংশ হিসেবে এবার সম্ভাব্য বাজেট-ঘাটতি ৩ দশমিক ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে।
বিশ্বে প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশী বাজেট বরাদ্দ দেয় যুক্তরাষ্ট্র। ২০২১ অর্থবছরে যুক্তরাষ্ট্র ৭৪০ বিলিয়ন ডলার প্রতিরক্ষা খাতে বরাদ্দ রেখেছে। যুক্তরাষ্ট্রের পরেই অবস্থান চীনের। এদিকে ভারতের প্রতিরক্ষা খাতে চলতি অর্থবছরে ৬৫.৭ বিলিয়ন ডলার বরাদ্দ রেখেছে। (সূত্র: এনডিটিভি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.