প্রতিযোগিতায় টিকতে না পেরেই চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র : মাহাথির

ফাইল ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, প্রতিযোগিতায় টিকতে না পেরেই চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। টোকিওতে ফিউচার অব এশিয়া ফোরামের সম্মেলনে এ কথা বলেন তিনি। এএফপি।

এর আগে মাহাথির মোহাম্মদ জানান, মালয়েশিয়া যতোটা সম্ভব হুয়াওয়ের পণ্য ব্যবহার অব্যাহত রাখবে। তবে তিনি নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা স্বীকার করেন। একই সঙ্গে বলেন, হুয়াওয়ের পণ্য ব্যবহার থেকে মালয়েশিয়াকে বিরত রাখা যাবে না।

৯৩ বছর বয়সী এই নেতা আরও বলেন,  হ্যাঁ কিছু গোয়েন্দাগিরি হতে পারে। কিন্তু মালয়েশিয়ায় গোয়েন্দাগিরি করার কি আছে? কারণ, আমরা একটি খোলা বই।

প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, মালয়েশিয়ার চেয়ে হুয়াওয়ের গবেষণা সক্ষমতা অনেক বেশি। সুতরাং আমরা যতোটুকু সম্ভব তাদের প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করবো।

মাহাথির মোহাম্মদ বলেন, সকলেই জানে যদি কোন দেশ মালয়েশিয়ার দিকে হাত বাড়াতে চায় তবে তাকে অনেক দূর পাড়ি দিতে হবে। আমরা বাধা দেবো না। কারণ, এটি সময়ের অপচয়।

চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের বিরুদ্ধে গোপন নজরদারীসহ নানা বিতর্ক এবং যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার প্রেক্ষাপটে মাহাথির মোহাম্মদ এ কথা বলেন।

মার্কিন নিষেধাজ্ঞার পর পর কিছু দেশ বৈধতার দোহাই দিয়ে হুয়াওয়ের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.