প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচন : ষষ্ঠ দফার ভোটেও ম্যাকার্থির পরাজয়

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ এখনো স্পিকার নির্বাচন করতে পারেনি। স্পিকার নির্বাচনে ষষ্ঠ দফার ভোটেও কোনো ফল আসেনি। যথারীতি এই দফার ভোটেও হেরেছেন প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাকার্থি।
স্পিকার নির্বাচনে ষষ্ঠ দফার ভোটে কোনো ফল না আসার পর গতকাল বুধবার (৪ জানুয়ারি) রাতে কার্যক্রম মুলতবি করা হয়। আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে আবার প্রতিনিধি পরিষদ বসবে।
প্রতিনিধি পরিষদের স্পিকার হতে একজন প্রার্থীর ২১৮ ভোট দরকার। কিন্তু ষষ্ঠ দফার ভোটে কেভিন ম্যাকার্থিসহ কোনো প্রার্থী এই পরিমাণ ভোট পাননি। সংখ্যাগরিষ্ঠ ভোটে স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত ভোট চলবে।
গত নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন হয়। এই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পায় রিপাবলিকান পার্টি। কিন্তু প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও দলীয় বিভক্তির কারণে রিপাবলিকানরা এখন পর্যন্ত স্পিকার নির্বাচিত করতে পারেননি।
স্পিকার নির্বাচনে গত মঙ্গলবার তিন দফায় ভোট হয়। ফলাফল না আসায় পরদিন গতকাল আরও তিন দফায় ভোট হয়। কিন্তু দ্বিতীয় দিনের ভোটেও ফল আসেনি। এ কারণে প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচনের ভোট তৃতীয় দিনে গড়াল। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.