প্রচণ্ড ঠাণ্ডায় অচল যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চল, শিশুর মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রচণ্ড ঠাণ্ডা বাতাস ও রাস্তাগুলো বরফে ঢাকা পড়ে জনজীবন স্থবির হয়ে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চল।

গতকাল সোমবার মার্টিন লুথার কিং জুনিয়র দিবস উপলক্ষে ছুটি থাকায় ও সরকারে আংশিক অচলাবস্থা চলমান থাকায় ওই অঞ্চল দুটির অধিকাংশ বাসিন্দাই আবহাওয়া কর্মকর্তাদের পরামর্শ মেনে ঘরেই থেকেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শুরু হওয়া প্রচণ্ড এ ঠাণ্ডা বাতাস জানুয়ারির শুরু থেকে তুষার ঝড়ে পরিণত হয়ে পুরো উত্তরপূর্বাঞ্চলের রাস্তায় প্রায় এক ফুট বরফের স্তর জমে। এই বরফের স্তর গত রোববার থেকে গলতে শুরু করে।

এদিকে শিকাগো শহরতলিতে বরফ দিয়ে দুর্গ বানানোর পর নিজের ওই তুষারদুর্গ ধসে ১২ বছরের এক মেয়ে শিশু মারা গেছে বলে জানিয়েছে আরলিনটন হেইটস পুলিশ। তার সঙ্গে খেলারত ৯ বছর বয়সী আরেক কন্যা শিশুকে বরফের নিচ থেকে উদ্ধার করা হয়।

হাসপাতালে হাইপোথার্মিয়ার চিকিৎসা নেওয়া এই শিশুটি বেঁচে যাবে, এমনটি আশা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

মেরিল্যান্ডের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের কর্মকর্তা মার্ক চেনার্ড জানান, গত রোববার রাত থেকে গতকাল সোমবার ভোররাত পর্যন্ত নিউ ইয়র্ক থেকে বস্টন হয়ে নিউ ইংল্যান্ডের উত্তরাঞ্চলের তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল।

এর সঙ্গে ঘণ্টায় ৪৮ থেকে ৬৪ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাস যোগ হয়ে পরিস্থিতি প্রাণঘাতী অবস্থায় পৌঁছে গেছে বলে জানিয়েছেন এ আবহাওয়াবিদ।

তিনি আরও বলেন, ‘এটি নিশ্চিতভাবে বিপজ্জনক, জীবন-মৃত্যু ধরনের আবহাওয়া বিরাজ করছে। মিনেসোটা ও উইসকনসিনের তাপমাত্রা আরও নেমে যেতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.