প্রচণ্ড গরমে প্রাণ জুরানো ঠাণ্ডা কুলফি ফালুদা

বিটিসি রেসিপি ডেস্কপ্রচণ্ড গরমে প্রাণ জুরানো ঠাণ্ডা ডেজার্ট কার না পছন্দ। কিন্তু অনেকেই বাইরের কেনা ডেজার্ট পছন্দ করেন না।

আসুন জেনে নিন ঠাণ্ডা কুলফি ফালুদার বিটিসি রেসিপি বাসায় বসে তৈরি করি মজাদার খাবারটি:

 

#  সাবু / সাগুদানা ক্ষীরের উপকরণ:…………………………

সাবু/সাগুদানা ১/৪ কাপ, লিকুইড দুধ ১লিটার, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, কন্ডেন্সডমিল্ক ১/২ কাপ, চিনি ১/৪ কাপ।

#  প্রণালি:……………………………

প্রথমে দুধ ও সাবুদানা ১৫ মিনিট জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিন। এবার কনডেন্সড মিল্ক, কর্নফ্লাওয়ার, চিনি ও ১ চা চামচ দুধ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ঘন দুধে দিয়ে জ্বাল দিতে হবে। ফুটে ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। তবে আপনি চাইলে যেকোনো ফুড কালার ব্যবহার করতে পারেন।

#  কুলফি তৈরির উপকরণ:………………………

দুধ ১ লিটার, কিছমিছ কুঁচি ১ টেবিল চামচ, বাদাম কুঁচি ১/৪ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গুড়ো দুধ ১/৪ কাপ, কনডেন্সড মিল্ক ১ কাপ, ফ্রেশ ক্রিম বা হুইপড ক্রিম ১ কাপ।

#  প্রণালি:………………………

দুধ জাল দিয়ে ১/২ লিটার করে নিন। কর্নফ্লাওয়ার ও ১/২ কাপ ঠাণ্ডা দুধ ভাল করে মিশিয়ে দুধে ঢালুন। গুড়ো দুধ ও বাদাম কুঁচি দিয়ে মিশিয়ে বলক আসতে দিন আর দ্রুত নাড়ুন।

চুলা বন্ধ করে নামিয়ে ঠাণ্ডা করে নিন। একটি পাত্রে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে ৪ ঘণ্টা। ফ্রিজ থেকে নামিয়ে ব্লেন্ড করে নিন। এখন হুইপড ক্রিম মিশিয়ে নিন আর চাইলে আরো বাদাম কুঁচি মিশিয়ে নিন। ছোট গ্লাসে ঢেলে আরো ৮ ঘন্টা ডিপ ফ্রিজে রেখে দিতে হবে।

#  ফালুদা তৈরির উপকরণ:………………….

সিদ্ধ নুডুলস ১/২ কাপ, কুলফি ৪ টি বা ১/২ লিটার বক্স (বাদাম বা আমের কুলফি), বাদাম ও ফল কুঁচি ইচ্ছেমত, রুহ আফজা সিরাপ ৪ টেবিল চামচ।

#  প্রণালি:……………………..

এবার বাটিতে জ্বাল দেয়া ক্ষীর দিন। এতে নুডুলস ও ফলের কুঁচি দিয়ে তার ওপর কুলফি টুকরো করে দিন। বাদাম ও রুহ আফজা ছিটিয়ে দিন। ঠাণ্ডা পরিবেশন করুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.