প্রকৃতি-পরিবেশ সংরক্ষণ করলে মানুষের সুরক্ষা সহজ হতো : তথ্যমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: প্রকৃতি ও পরিবেশের ওপর নির্দয় আচরণ না করে সংরক্ষণ করলে অনেক রোগব্যাধি ও ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দেয়া সহজতর হতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

আজ শুক্রবার (০৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকায় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ তার সরকারী বাসভবনে গাছের চারা রোপনকালে একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, আমি পরিবেশ বিজ্ঞানের ছাত্র হিসেবে মনে করি এখনকার প্রকৃতির এ নির্মলতা থেকে এও প্রমাণিত হয়। আমরা যদি আমাদের প্রকৃতি ও পরিবেশকে সংরক্ষণ করি, তাহলে অনেক রোগব্যাধি, অনেক ভাইরাস থেকেও মানুষকে সুরক্ষা দেয়া সহজতর হতো।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই বিশ্ব পরিবেশ দিবস এক ভিন্ন প্রেক্ষাপটে পালিত হচ্ছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সমগ্র পৃথিবী করোনাভাইরাসের কারণে স্তব্ধ। কিন্তু এই পরিস্থিতিতেও আমরা কিছু ইতিবাচক দিক লক্ষ্য করছি।

কক্সবাজার সমুদ্রসৈকতে আপনারা ডলফিন দেখেছেন, যা হাজার হাজার লোকের ভিড়ে ঘটতো না। সুন্দরবনের হরিণগুলো আগের তুলনায় অনেক স্বচ্ছন্দে ঘুরে বেড়াচ্ছে।

তি‌নি আরো ব‌লেন, শুধু এখানে নয়- এটি সমগ্র পৃথিবীর চিত্র। প্রকৃতি আগের চেয়ে এখন অনেক নির্মল। এতে প্রমাণিত হয়, স্বাভাবিক সময়ে আমরা প্রকৃতির প্রতি কতোটা নির্দয় আচরণ করি, যে কারণে পরিবেশ ও প্রকৃতি তার স্বকীয়তায় বিকশিত হতে পারেনা।

হাছান মাহমুদ জানান, এ পরিস্থিতিতে মুজিববর্ষ উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি দেশব্যাপী ১০০ প্রজাতির বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে, যা একটি চমৎকার উদ্যোগ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.