পোস্টার-ব্যানারবিহীন এক স্বেচ্ছাসেবক লীগ নেতা

বিশেষ (নাটোর) প্রতিনিধি: আজ শোকাবহ ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। এই দিনটিতে জাতির জনক বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করেছিল হায়েনারা।

শোক দিবস উপলক্ষে দেশব্যাপী সাধারণত নেতাকর্মীদের ব্যানার-পোস্টারে ছেয়ে যায়। বঙ্গবন্ধু এবং ওনার পরিবারের ছবির চেয়ে নেতাদের ছবিগুলো বড় বড় করে টানানো হয়। সেই পোস্টার-ব্যানার এলাকার অলিগলি, পাড়া-মহল্লা, সড়ক এবং মহাসড়কে সাঁটানো হয়। নিজেকে প্রচার করতেই যেন ব্যতিব্যস্ত হয়ে ওঠেন নেতাকর্মীরা।

কেউ কেউ শোক দিবস পালন করার নামে দেশের বিভিন্ন এলাকায় শিল্প-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান থেকে চাঁদা ওঠানো হয় লাখ লাখ টাকা। সেই চাঁদার টাকায় নিজেদের মধ্যে হয় ভাগ-বাটোয়ারা।

এমন চিত্র দেখা যায় বাংলাদেশের অনেক এলাকায়। কিন্তু ভিন্ন চিত্র দেখা যায় নাটোরের এক স্বেচ্ছাসেবক লীগ নেতার ক্ষেত্রে। আর তিনি হলেন নাটোর জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক আহম্মেদ সেলিম। যার নেতৃত্বে নাটোর জেলায় স্বেচ্ছাসেবক লীগ সংগঠিত ও শক্তিশালী। নেতাকর্মীদের কাছে ব্যাপক জনপ্রিয়তার অধিকারী তিনি।

এমন নেতার নিজের এলাকায় নেই কোনো পোস্টার নেই কোনো ব্যানার। এমনটা যে এবারের জাতীয় শোক দিবসে ঘটছে তা নয়। তিনি নিজের ছবি দিয়ে আজ পর্যন্ত কোনো পোস্টার করেননি।

নিজের প্রচার-প্রচারণার চেয়ে শুধু বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করেই অসহায় মানুষের পাশে থেকছেন। দরিদ্র অনাহারী, এতিম প্রতিবন্ধীদের মুখে অন্ন তুলে দিচ্ছেন। নিজের ব্যক্তিগত তহবিল থেকে খাদ্য সামগ্রী কিনে অসহায়দের মাঝে বিলিয়ে দিচ্ছেন।

করোনা শুরু থেকে নাটোর -২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম এমপির নির্দেশ স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীদের সাথে নিয়ে তিনি অসহায় কর্মহীন মানুষের জন্য নিরবে কাজ করে চলেছেন ।।

চলতি বন্যায়ও তিনি খাদ্য সামগ্রী নিয়ে গেছেন বানভাসি মানুষের দুয়ারে দুয়ারে । শোক দিবস উপলক্ষে আহম্মেদ সেলিম খাবার তুলে দিচ্ছেন এতিমদের প্লেটে প্লেটে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে নাটোরের দুইটি মাদ্রাসার শতাধিক এতিম ছাত্রদের মাঝে বিশেষ খাবার বিতরণ করেছেন স্বেচ্ছাসেবক লীগ নেতা আহম্মেদ সেলিম।

আজ শনিবারর (১৫ আগস্ট) দুপুরে শহরতলীর দুটি মাদ্রাসায় তিনি স্থানীয় নেতাকর্মীদের নিয়ে এ খাবার বিতরণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকীতে তাঁর বাবা প্রয়াত আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম ও পরিবারের অন্যান্য সদস্যদের স্মরণে প্রথমে কোরআন তেলাওয়াত ও দোয়া এবং পরে খাবার বিতরণ করা হয়।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের জেলা পর্যায়ের রাজনীতির সাথে যুক্ত থেকেও অতি সাধারণ জীবনযাপন করা মানুষটির এই বিষয়টি দৃষ্টান্ত অবশ্যই। নিজের সাধ্যমতো খাবার তিনি বিলিয়ে দেন এতিমদের মধ্যে।

তারা একবেলা খেয়ে জাতির জনকের জন্য দোয়া করবে এটাই প্রত্যাশা। শুধু শোক দিবসে নয়, যেখানেই দরিদ্র এবং অসহায় মানুষের হাহাকার সেখানেই সাধ্যমত পাশে থাকার চেষ্টা করেন তিনি।

আহম্মেদ সেলিম বলেন,পোস্টার-ব্যানার করতে যে ব্যয় হয়, তা দিয়ে অনেক মানুষের মুখে অন্ন তুলে দেয়া যায়। বরং এ ধরনের কাজে মানবিক দৃষ্টান্ত তৈরি হয়। আমাদের শোক যদি আমাদের মানবিক করে তোলে, আমাদের দেশপ্রেমিক করে তোলে, আমাদের ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে শেখায়, তবেই কেবল সুন্দর একটি দেশ পেতে পারি আমরা।

পোস্টার-ব্যানার দিয়ে পাড়া-মহল্লায় নিজেকে জাহির করা নয়, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে নীরবে মানুষের জন্য কাজ করতে চান তিনি। তাহলেই সোনার বাংলা হয়ে গড়ে উঠবে বাংলাদেশ, বিশ্বাস আহম্মেদ সেলিমের।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (নাটোর) প্রতিনিধি মো. নাসিম উদ্দিন নাসিম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.