পেলোসির সফর: চীনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের কড়া হুঁশিয়ারিকে বুড়ো আঙুল দেখিয়ে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে বেইজিং-এ নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসকে তলব করেছে চীন।
স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (০২ আগস্ট) রাতে পেলোসি তাইপে অবতরণের পরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে নিকোলাসকে তলব করে বেইজিং।
চীনের ভাইস পররাষ্ট্রমন্ত্রী জি ফেং বলেছেন, পেলোসির এই সফরের তীব্র প্রতিবাদ জানাচ্ছে চীন। তাইওয়ান চীনের অংশ বলেও দাবি করেন তিনি।
পেলোসির সফরের অসৎ উদ্দেশ্য রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। এই সফরের গুরুতর পরিণতির বিষয়ে আগেই সতর্ক করেছিল চীন। মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসের সঙ্গে কথা বলার সময়ও পেলোসির সফরকে ঘিরে আবারও হুঁশিয়ারি দেন তিনি।
তবে রাষ্ট্রদূতকে তলব করার বিষয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।
স্থানীয় সময় মঙ্গলবার রাতে নির্ধারিত সময়ের কিছুটা আগেই তাইপেতে পৌঁছান পেলোসি। গত ২৫ বছরের মধ্যে তাইওয়ান সফর করা সবচেয়ে জ্যেষ্ঠ মার্কিন রাজনীতিবিদ পেলোসি। তবে তার এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন দেননি বলে খবর পাওয়া গেছে।
তাইওয়ানের গণমাধ্যমগুলো বলছে, আজ বুধবার (০৩ আগস্ট) তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইংওয়েনের সঙ্গে সাক্ষাৎ করবেন ন্যান্সি পেলোসি। এরপর তিনি তাইওয়ানের পার্লামেন্টে যাবেন। এ ছাড়া তিনি মানবাধিকার জাদুঘরও প্রদর্শন করবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.