পেনাল্টিতে সাফল্যের পথ বাতলে দিলেন গিনদোয়ান

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: দুর্দান্ত ছন্দে থাকা স্পেনের বিপক্ষে শেষ আটের লড়াইয়ের আগে পেনাল্টি শুটআউট নিয়ে আলাদা করে ভাবছে জার্মানি। নিজের অভিজ্ঞতা থেকে দলটির অধিনায়ক ইলকাই গিনদোয়ান বলেছেন, স্পট কিকে সফল হওয়ার পথ নিয়ে। বার্সেলোনার অভিজ্ঞ এই মিডফিল্ডারের মতে, মানসিকভাবে প্রস্তুত থাকা ও প্রচুর অনুশীলন করা পেনাল্টিতে সাফল্য পাওয়ার মূল হাতিয়ার।
ইউরোর সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শুক্রবার স্পেনের মুখোমুখি হবে জার্মানি। এবারের আসরে দারুণ পারফরম্যান্স উপহার দিচ্ছে স্বাগতিকরা। দুই দলকেই ধরা হচ্ছে শিরোপা বড় দাবিদার হিসেবে। হাইভোল্টেজ ম্যাচটি তাই টাইব্রেকারে গড়ানোর সম্ভাবনা দেখছেন অনেকেই।
আর সেটা হলে, এই পরীক্ষার জন্যও প্রস্তুত থাকার কথা বলেছেন গিনদোয়ান। তবে পেনাল্টি কিক নেওয়া যে খুবই চাপের কাজ, সেটাও তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। তার মতে, মানসিকভাবে প্রস্তুত থাকা এখানে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
“আমার কাছে মূল শব্দটি হলো রুটিন। যখন আপনি পেনাল্টি নেওয়ার জন্য এগোবেন, তখন ম্যাচে যে চাপ থাকে তা অনুশীলনের চেয়ে আলাদা এবং অবশ্যই সেটা (অনুশীলনের মানসিকতা) পুনরাবৃত্তি করা খুব, খুব কঠিন। আমি বিশ্বাস করি না যে, অনুশীলনে ওই চাপের প্রতিরূপ করতে পারবেন।”
“আপনি নিয়ম করে অনুশীলন করতে পারেন। কীভাবে পেনাল্টির জন্য নিজেকে প্রস্তুত রাখতে চান সেটার জন্য অনুশীলন করতে পারেন… সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল শান্ত থাকা, কীভাবে আপনার হৃদস্পন্দন কমিয়ে আনা যায় সেটা। মাথা ঠাণ্ডা রেখে পেনাল্টি নেওয়ার মুহূর্তটা উপভোগ করার চেষ্টা করতে হবে। আর যেটা সবচেয়ে কঠিন কাজ, কারণ তা না হলে যে কেউ পেনাল্টি থেকে গোল পেত।”
জার্মানি দলের সবচেয়ে অভিজ্ঞ ফুটবলারদের একজন গিনদোয়ান। সাফল্যমণ্ডিত ক্যারিয়ারে বরুশিয়া ডর্টমুন্ড ও ম্যানচেস্টার সিটির মতো ক্লাবের হয়ে ২০টির মতো পেনাল্টি নিয়েছেন ৩৩ বছর বয়সী এই ফুটবলার।
গিনদোয়ান মনে করেন, পেনাল্টি শট নেওয়া খুবই সাহসের কাজ। আর দলের জন্য যারা কঠিন এই পরীক্ষা দিতে এগিয়ে আসেন, তাদেরকে সম্মান করতে বলেছেন তিনি।
“এমনকি বিশ্বের সেরা খেলোয়াড়রাও পেনাল্টি মিস করে। আমি হ্যারি কেইনের মতো একজনের কথা ভাবছি, যার ফিনিশিং অবিশ্বাস্য কিন্তু আমার মনে আছে সে বেশ কয়েকটি পেনাল্টিও মিস করেছে।”
“আমার ক্যারিয়ারে এখন পর্যন্ত অনেক পেনাল্টি মিস করেছি। দিন শেষে আপনি আপনার সেরাটা দেওয়ার চেষ্টা করেন। কখনও কখনও পুরস্কার পান এবং আপনি এটি ভালো উপায়ে করেন, আবার কখনও কখনও ব্যর্থ হন। আমি মনে করি, গুরুত্বপূর্ণ মুহূর্তে পেনাল্টি নেওয়ার সাহস দেখিয়ে এগিয়ে যাওয়াদের সম্মান দেখানো উচিত, এমনকি মিস করলেও। কারণ এটি এমন একটি পরিস্থিতি যা অসাধারণ এবং এটি মোকাবেলা করা খুব কঠিন।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.