পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে কৃষ্ণনগরে সিপিআই (এমএল) এর প্রতিবাদ সভা (ভিডিও)

নদীয়া (ভারত) প্রতিনিধি: কৃষ্ণনগর বাসষ্ট্যান্ডে দাঁড়িয়ে সারি সারি বাস, কিন্তু যাত্রী সংখ্যা খুবই সীমিত। জ্বালানির দাম লাফিয়ে লাফিয়ে বাড়ার কারণে পরিবহন শিল্প চরম সংকটে। বিপন্ন হয়ে পড়েছে পরিবহন শ্রমিকদের রুটি রুজি। ইতিপূর্বে লকডাউনে কাজ না থাকায় আধপেটা খেয়ে তাঁদের কোনরকমে দিন গুজরান করতে হয়েছে।
এখন ডিজেল পেট্রোলের দাম বেড়ে যাওয়ার প্রভাবে কাজ কমে যাওয়ার কারনে তাঁদের রোজগার কমে গেছে। সমস্ত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি আকাশছোঁয়া,রান্নার গ্যাসের দাম বেড়ে যাওয়া সংকটকে আরও তীব্রতর করে তুলেছে।
এই পরিপ্রেক্ষিতে এ দিন  কৃষ্ণনগর বাসস্ট্যান্ডে প্রচার কর্মসূচি সংগঠিত করলো সিপিআই (এমএল),কিষাণ মহাসভা ও এআইসিসিটিইউ। আজ শুক্রবার (০৯ জুলাই) সকাল ১১টা থেকে এক ঘন্টা ব্যাপী প্রচার মিছিল সংলগ্ন এলাকা পরিক্রমা করে পুরসভার সামনে শেষ হয়।
প্রচার থেকে দাবী তোলা হয়, পরিবহন শ্রমিকদের ৭৫০০ টাকা লকডাউন ভাতা দিতে হবে, অবিলম্বে ডিজেলের দাম কমাও, সরকারী করের বোঝা কমাও, আম্বানীদের স্বার্থে এই দামবৃদ্ধি করা চলবে না, তেল কোম্পানী গুলোর বেসরকারী করণের ফয়দা তুলে তাঁদের অতিমুনাফা পাইয়ে দেওয়া চলবে না,সাধারণ মানুষের উপর মূল্যবৃদ্ধির বোঝা চাপিয়ে দেওয়া চলবে না ইত্যাদি।
নেতৃবৃন্দ বলেন,দেশে ডিজেল এবং পেট্রোলের দাম আজ লিটার প্রতি প্রায় ১০০ টাকা হয়ে গেছে। সবাই জানে যে সাধারণ মানুষ জ্বালানীর জন্য যে দাম দেন, তার ৬৫% সরকারকে ট্যাক্স হিসাবে দেন। প্রতিবেশী দেশগুলির তুলনায় এখন ভারতে জ্বালানীর দাম উল্লেখযোগ্যভাবে বেশি।
প্রকৃতপক্ষে, কৃষকের মতো সাধারণ নাগরিকরা যে জ্বালানী ব্যবহার করে, তার তুলনায় বিমানের জ্বালানীর দাম সস্তা ! কৃষিকাজে ব্যবহৃত এই ডিজেলের দাম বৃদ্ধি কৃষকদের চরম সংকটে ফেলে দিয়েছে।
তাই কৃষি ক্ষেত্রে ভর্তুকি দিয়ে ডিজেল সরবরাহের দাবীও তুলে ধরা হয়। এছাড়া কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা ক্ষেত্রকে বেসরকারীকরণের বিরুদ্ধে এবং শ্রমিক আন্দোলনের উপর দমন নামিয়ে আনতে কালা অর্ডিন্যান্স জারী করার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়।
মানবাধিকার কর্মী ও আদিবাসী আন্দোলনের নেতা ফাদার স্ট্যান স্বামীর হেফাজতে হত্যার বিরুদ্ধে তীব্র ধিক্কার জানানো হয়। উপস্থিত ছিলেন, এআইসিসিটিইউ জেলা কমিটি সদস্য অমল তরফদার, জীবন কবিরাজ,সিপিআই (এমএল) জেলা কমিটি সদস্য সন্তু ভট্টাচার্য, স্বপন দাস,সম্পাদক জয়তু দেশমুখ,আরওয়াই এর রণজয় সেনগুপ্ত প্রমূখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (ভারত) প্রতিনিধি গোপাল বিশ্বাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.