পেঁয়াজের বাজার আবারো চড়া || ৪৫ টাকা কেজির পেঁয়াজ বিক্রির প্রভাব পড়েনি

নিজস্ব প্রতিবেদক: খোলা বাজারে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর উদ্যোগে পেঁয়াজ বিক্রি শুরু হলেও এর প্রভাব পড়েনি খুচরা বাজারে। বরং খুচরা বাজারে কেজিতে পিঁয়াজের দাম বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা।

গতকাল রোববার রাজশাহীর বাজারে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকা কেজিতে। আর টিসিবির পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকা কেজিতে।

এ নিয়ে ক্রেতা ও বিক্রেতারা বড় বড় সিন্ডিকেটকে দায়ী করেছে। অন্যদিকে গত শনিবারও বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকায়। টিসিবির পেঁয়াজ বিক্রির পরেও একদিনের মাথায় পেঁয়াজের দাম আবারো বাড়লো। এনিয়ে বাজার করতে আসা ক্রেতারা ব্যাপক ক্ষোভ জানিয়েছেন।

নগরীর মাস্টারপাড়া পেঁয়াজের আড়তদার আবুল কালাম আজাদ বিটিসি নিউজকে জানান, গতকালকের চেয়ে আজ বাজারে পেঁয়াজ অনেক কম। আর এতো তাড়াতাড়ি ঘাটতি মিটবে না। টিসিবির পেঁয়াজে বাজারে কোনো প্রভাব পড়েনি।

বার্মার পেঁয়াজ কম থাকায় বরং দাম আরো বেড়ে গেছে। কালও ব্যবসায়ীদের কাছে পেঁয়াজ কম থাকবে। তাই দাম বাড়ার আশংকা অনেক বেশি। ব্যবসায়ীদের কাছে নতুন পেঁয়াজ আসলে তবেই দাম কমবে।

আজ পাইকারি বাজারে ১৮০ থেকে ২১০ টাকা পর্যন্ত পেঁয়াজে বিক্রি হয়েছে। খুচরা ব্যবসায়ী ইয়াসিন আলী বিটিসি নিউজকে জানান, খুচরা বাজারে ২০০ থেকে ২২০ টাকায় পেঁয়াজ বিক্রি হয়েছে।

বাগমারা তাহেরপুর বাজারের ব্যবসায়ী সাজেদুর রহমান বিটিসি নিউজকে জানান, হাটে এখন সাড়ে সাত থেকে আট হাজার টাকা মণে পর্যন্ত দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে। পেঁয়াজের চাহিদা অনেক বেশি কিন্তু’ আমাদের কাছে তেমন ভাবে পেঁয়াজ নেই। তাই দিনে দিনে দাম বেশি হচ্ছে। ব্যবসায়ীদের গুদামে নতুন পেঁয়াজ ঢুকলে তবেই দাম কমবে। আর দেশি পেঁয়াজ উঠতে ডিসেম্বরের শেষে সময়।

ঐ সময় নতুন পেঁয়াজের কারণে দাম কমার সম্ভাবনা আছে। এদিকে গতকাল রোববার নগরীর পাঁচটি পয়েন্টেই আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তায় টিসিবির পেঁয়াজ বিক্রি হয়। সকাল দশটায় বিক্রি শুরু হয় চলে বিকেল চারটা পর্যন্ত।

একজন ক্রেতা সর্বোচ্চ এক কেজি পেঁয়াজ কিনতে পারছেন। নগরীর সাহেববাজার, জিরোপয়েন্ট, কোর্ট এলাকা, ভদ্রা মোড়, রেলগেট ও আমচত্বর এলাকায় খোলাবাজারে টিসিবি’র পেঁয়াজ বিক্রি করা হয়।

খোলাবাজারের প্রতিটি পয়েন্টে এক টন করে মোট পাঁচ টন পেঁয়াজ প্রতিদিন বিক্রি করা হয়। অনিয়ম রোধে স্থানীয় ডিলারদের নিয়মিত মনিটরিং করেছে টিসিবি।

রাজশাহী অঞ্চলের আঞ্চলিক প্রধান প্রতাব কুমার বিটিসি নিউজকে জানান, সকাল থেকেই সুষ্ঠুভাবে নগরীর পাঁচটি পয়েন্টে পেঁয়াজ বিক্রি হয়েছে। বাজারে দাম বাড়ার বিষয়ে তিনি জানান, আজ দাম বাড়লে কাল হয়তো এমন থাকবে না।

কারণ প্রতিদিন কয়েক হাজার মানুষ টিসিবির পেঁয়াজ কিনছে। এসব পরিবার তো বাজার থেকে আর পেঁয়াজ কিনবে না। তাই দুই তিন দিনের মধ্যেই দাম কমার সম্ভাবনা রয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.