পূর্বাভাস ছাড়িয়ে রপ্তানিতে রেকর্ড ইন্দোনেশিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্কচলতি বছরের আগস্টে রপ্তানিতে রেকর্ড করেছে ইন্দোনেশিয়া। দেশটির কয়লা, খনিজ ও কৃষিপণ্যের চাহিদা বাড়ায় এমন পরিসংখ্যান সামনে এসেছে।
বৃহস্পতিবার (১৫) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
গত মাসে ২৭ দশমিক ৯ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে ইন্দোনেশিয়া, যা ব্লুমবার্গের তথ্য অনুযায়ী সর্বোচ্চ। এতে বার্ষিক বৃদ্ধি হয়েছে ৩০ দশমিক দুই শতাংশ, যা ব্লুমবার্গের পূর্বাভাস ২০ শতাংশের চেয়ে বেশি।
এদিকে পূর্বাভাসের সঙ্গে সামঞ্জস্য রেখে আমদানি ৩২ দশমিক ২ শতাংশ বেড়ে ২২ দশমিক ২ বিলিয়ন ডলার হয়েছে। এতে আগস্টে দেশটির বাণিজ্য উদ্বৃত্ত দাঁড়ায় ৫ দশমিক ৭৬ বিলিয়ন ডলার, যা পূর্বাভাস ৪ বিলিয়ন ডলারের চেয়ে বেশি। গত ২৮ মাস ধরেই ইন্দোনেশিয়ার বাণিজ্য উদ্ধৃত্ত থাকছে। যা ক্রমেই সম্প্রসারিত হচ্ছে।
সম্প্রতি প্রকাশিত পরিসংখ্যানগুলো দক্ষিণ পূর্ব-এশিয়ার অর্থনীতিটির জন্য খুবই স্বস্তিদায়ক। গত মাসে শুধু কয়লা রপ্তানি করে ৪ দশমিক ৪ বিলিয়ন ডলার আয় করেছে ইন্দোনেশিয়া। বার্ষিকভিত্তিতে আন্তর্জাতিক বাজারে কয়লার দাম এখনো ১১০ শতাংশ বেশি রয়েছে। এদিকে একই সময়ে পাম তেল থেকে আয় করেছে ৩ দশমিক ৭ বিলিয়ন ডলার। যদিও এটির দাম ১০ শতাংশ কমেছে।
ইন্দোনেশিয়ার পরিসংখ্যান সংস্থার ডিস্ট্রিবিউশন ও পরিষেবাগুলোর ডেপুটি সেতিয়ানতোর মতে, ২০২০ সাল থেকে নিকেল ও এর ডেরিভেটিভ পণ্যগুলোর রপ্তানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.