পুলিশ কমিশনারের ছবি ব্যবহার করে হুমকি

কলকাতা (ভারত) প্রতিনিধি: আবার হোয়াটসঅ্যাপে কলকাতার পুলিশ কমিশনার শ্রী সোমেন মিত্রের ছবি ব্যবহার করে হুমকি ও প্রতারণার অভিযোগ উঠল। খবরে প্রকাশ কিছুদিন ধরেই শহরের বেশকিছু নাগরিকদের কাছে পুলিশ কমিশনারের নাম করে হুমকি ও প্রতারণা করা হচ্ছিল।
প্রাথমিক তদন্তে লালবাজার জানতে পেরেছে একদল অজ্ঞাত পরিচয় যুবক ইন্টারনেট থেকে পুলিশ কমিশনারের ছবি সংগ্রহ করে হোয়াটসঅ্যাপ ও অন্য একটি সোশ্যাল মিডিয়াতে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে প্রতারণা করছে।
এই চক্রটির কাছ থেকে কিছু নাগরিকেরা হুমকি ফোন পেয়েছেন বলে জানান, গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা।
বিষয়টি নজরে আসতেই হেয়ার স্ট্রিট থানায় ভুয়ো পরিচয় দেওয়া,হুমকি,জালিয়াতি ও প্রতারণার মতো একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি এই মামলার তদন্তভার লালবাজারের গুণ্ডাদমন শাখার গোয়েন্দাদের হাতে তুলে দেওয়া হয়েছে।
এর আগে শহরের গড়ফা থানায়ও এমন অভিযোগে দুষ্কৃতীদের গ্রেফতার করে লালবাজার। এরপর যাদবপুরে এক তরুণী পুলিশ কমিশনারকে নিজের বাবা পরিচয় দিয়ে ফেসবুক প্রোফাইলে একাধিক ছবি ব্যবহার করেছিল। এভাবেই বারেবারে সিপির ছবিকে সামনে রেখে প্রতারণার অভিযোগ আসছে।
লালবাজার সূত্রে জানা যাচ্ছে, যে নাম্বার থেকে হুমকি ফোন এসেছিল সেই সূত্র ধরে তদন্ত করা হচ্ছে। জানবার চেষ্টা করা হচ্ছে ঐ ফোনের অবস্থান, গ্রাহক পরিচিতি বা আসল নেপথ্য কি।মনে করা হচ্ছে ভিন রাজ্যের কোন চক্র জড়িত থাকতে পারে। এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। এর পিছনে সফটওয়্যার পারদর্শীদের ভূমিকা থাকতে বলে অনুমানে জানিয়েছেন লালবাজারের সাইবার ক্রাইম বিভাগ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা(ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.