পুলিশের হয়রানি ও মামলা প্রত্যাহার দাবি আত্মসমর্পনকারী বনদস্যুদের

খুলনা ব্যুরো : সুন্দরবনের ছয়টি বনদস্যু বাহিনীর ৫৭ জন সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে আনুষ্ঠানিকভাবে ৫৮টি অস্ত্র এবং এক হাজার ২৮৪ রাউন্ড গুলি হস্তান্তর করে আত্মসমর্পণ করে বুধবার। আত্মসমর্পণকৃত দস্যুরা স্বাভাবিক জীবনে ফেরা এবং সাধারণ মানুষের মত জীবনযাপনের জন্য পুলিশের হয়রানি ও মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

তারা বলেন, আর্থিক সহায়তার চেয়ে পুলিশের হয়রানি এবং মামলা প্রত্যাহার করাটাই তাদের স্বভাবিক জীবনযাপনের জন্য অন্যতম।
আত্মসমর্পণকৃত বাহিনীগুলো হচ্ছে-দাদা ভাই বাহিনী, হান্নান বাহিনী, আমির আলী বাহিনী, সূর্য বাহিনী, ছোট শামসু বাহিনী ও মুন্না বাহিনী। এর মধ্যে দাদা ভাই বাহিনীর প্রধান মো. জয়নাল আবেদীন ওরফে রাজন ওরফে দাদা ভাই (৩৮) সর্বপ্রথম তার বাহিনীর ১৫ জন সদস্য নিয়ে আত্মসমর্পণ করে। পরে একে একে বাকি পাঁচটি বাহিনীর সদস্যরাও স্ব স্ব বাহিনীর সদস্যদের নিয়ে আত্মসমর্পণ করে।

বুধবার আত্মসমর্পণের পর দাদা ভাই বাহিনীর প্রধান মো. জয়নাল আবেদীন ওরফে রাজন ওরফে দাদা ভাই বলেন, আমরা পরিবার-পরিজন নিয়ে স্বাভাবিকভাবে জীবনযাপন করতে চাই। কিন্তু আমাদের মামলা প্রত্যাহার না হওয়ায় পুলিশ আমাদের হয়রানি করে থাকে। এতে আমাদের মত আমাদের পরিবারের সদস্যরাও সব সময় আতঙ্কিত থাকে।

তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পুলিশের হয়রানি ও তাদের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহারের দাবি জানান। দাদা ভাই বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড মো. জাকির হাওলাদার বলেন, দস্যু জীবন একটি অনিশ্চিত জীবন। এ জীবনের কোনো নিরাপত্তা নেই। এ কারণে সরকারের দেয়া সুযোগ গ্রহণ করে তারা আত্মসমর্পণ করেছেন। কিন্তু তাদের বিরুদ্ধে মামলা থাকায় পুলিশের হয়রানির শিকার হতে হয়।

এ মামলা নিষ্পত্তি করা হলে তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। ইতোপূর্বে আত্মসমর্পণকৃত মজিদ বাহিনীর প্রধান তাকবির ওরফে মজিদ এবং বড় ভাই বাহিনীর প্রধান আব্দুল ওয়াহিদ মোল্লা বলেন, আমরা র‌্যাবের কাছে অস্ত্র দিয়ে আত্মসমর্পণ করলেও মামলা থাকায় পুলিশ আমাদের হয়রানি করছে। এই মামলা প্রত্যাহার করা না হলে আমাদের স্বাভাবিক জীবনে বেঁচে থাকা খুব কঠিন।

আর কোনো অপরাধ জগতে ফিরে যেতে চাইনা। আমরা এই মুক্ত জীবনে থাকতে চাই। কাজ করে পরিবার-পরিজন নিয়ে ভালো থাকতে চাই। তিনি মামলা প্রত্যাহার করে পুলিশি হয়রানির হাত থেকে বাঁচতে স্বরাষ্ট্র ও র‌্যাবের প্রধানের হস্তক্ষেপ কামনা করেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.