পুলিশসহ মিয়ানমারের ৪ শতাধিক নাগরিক ভারতে আশ্রয়প্রার্থী

(পুলিশসহ মিয়ানমারের ৪ শতাধিক নাগরিক ভারতে আশ্রয়প্রার্থী–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা জান্তা সরকারের নির্যাতন থেকে রক্ষা পেতে ৪০০ জনেরও বেশী নাগরিক সীমান্ত পার হয়ে প্রতিবেশী ভারতে প্রবেশ করেছে।
ফেব্রুয়ারীর শেষ দিকে এসব মানুষ ভারতে প্রবেশ করেছে বলে জানিয়েছেন ভারতীয় এক পুলিশ কর্মকর্তা। বার্ত সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।
নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় ওই পুলিশ কর্মকর্তা জানান, আশ্রয়প্রার্থীদের মধ্যে বহু পুলিশ সদস্য রয়েছেন।
গত ১ ফেব্রুয়ারী সামরিক অভ্যুত্থানের পর থেকে শুরু হওয়ার গণতন্ত্রপন্থি বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর কঠোর অবস্থানের পর থেকে প্রতিবেশী ভারতে পালিয়ে যাওয়ার এ ধারা শুরু হয়। পালিয়ে আসা পুলিশ সদস্যরা জানিয়েছেন, বিক্ষোভকারীদের গুলি করতে জান্তা নির্দেশ দেওয়ার পর তারা সেটি পালন করতে অস্বীকৃতি জানিয়েছিলেন, এ কারণে নির্যাতনের শিকার হতে পারেন আশঙ্কায় তারা পালিয়েছেন।
এই আগমণ বন্ধ করার জন্য ভারতের কেন্দ্রীয় সরকার স্থানীয় কর্তৃপক্ষগুলোকে নির্দেশ দিয়েছে কিন্তু ওই পার্বতময় সীমান্ত অরক্ষিত ও সেখানে টহল দেওয়া কঠিন কাজ। প্রত্যন্ত ওই সীমান্তের দুই পাশের বাসিন্দারা জাতিগত ও সাংস্কৃতিক দিক থেকেও পরস্পরের ঘনিষ্ঠ।
সামরিক অভ্যুত্থানের পর থেকে কয়েক সপ্তাহ ধরে চলা জান্তাবিরোধী প্রতিবাদে নিরাপত্তা বাহিনী অন্তত ১৮৩ জনকে হত্যা করেছে বলে মানবাধিকার সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে।
নিহতদের পরিবারের সদস্যরা সোমবার দিবাগত রাতে কারফিউ উপেক্ষা করে মোমবাতি জ্বালিয়ে নিশিযাপন করেছে। জান্তাবিরোধী প্রতিবাদকারীরা আজ মঙ্গলবার (১৬ মার্চ) নিহতদের শেষকৃত্য করার প্রস্তুতি নিয়েছে বলে রয়টার্স জানিয়েছে। (সূত্র: রয়টার্স)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.