পুরান ঝড় আর নাটকীয়তা শেষে আবারও ভারতের হার

বিটিসি স্পোর্টস ডেস্ক: নিশ্চিত জয়ের পথ থেকে হঠাৎই দিকহারা ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকতের পরাজয়ের শঙ্কায় ঠেলে দিল ইয়ুজভেন্দ্র চেহেলের এক ওভারে তিন উইকেট। সেই শঙ্কার মেঘ কাটিয়ে অবশেষে ভারতকে টানা হারের তিক্ততা উপহার দিলেন উইন্ডিজের দুই লোয়ার-অর্ডার ব্যাটসম্যান আকিল হোসেন ও আলজারি জোসেফ।
নাটকীয়তায় ভরা দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোববার ভারতকে ২ উইকটে হারায় ওয়েস্ট ইন্ডিজ। ১৫৩ রানের লক্ষ্যে ৭ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে স্বাগতিকরা। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০তে এগিয়ে গেল তারা।
গায়ানায় ধীরগতির উইকেটে দুই দলের ব্যাটসম্যানদেরই রানের জন্য সংগ্রাম করতে হয়েছে। ব্যতিক্রম ছিলেন কেবল নিকোলাস পুরান। শেষ দিকে রোমাঞ্চ ছড়ালেও, তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দশম পঞ্চাশ ছোঁয়া ইনিংসে জয়ের ভিত পেয়ে যায় ওয়েস্ট ইন্ডিজে। ৪০ বলে ছয়টি চার ও চারটি ছক্কায় ৬৭ রান করেন বাঁহাতি কিপার-ব্যাটসম্যান। ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতে।
রান তাড়ায় স্বাগতিকদের শুরুটাও ভালো ছিল না। প্রথম ওভারেই ব্র্যান্ডন কিং ও জনসন চার্লসকে ফেরেন ভারত অধিনায়ক হার্দিক পান্ডিয়ার শিকার হয়ে। আরেক ওপেনার কাইল মেয়ার্সও পাওয়ার প্লেতেই থামেন আর্শদিপ সিংয়ের বলে। এরপর রভমন পাওয়েল (১৯ বলে ২১) ও সিমরন হেটমায়ারকে (২২ বলে ২২) নিয়ে জয়ের ভিত গড়েন পুরান। মুকেশ কুমারকে উড়িয়ে মারার চেষ্টায় সীমানায় ধরা পড়েন পুরান।
পুরান ফেরার পরের ওভারেই দেখা দেয় সেই নাটকীয়তা। চেহেলের প্রথম বলে ভুল বোঝাবুঝিতে রান আউট হন রোমারিও শেফার্ড। দুই বল পর স্টাম্পড জেসন হোল্ডার। দলকে আরও বিপদে ঠেলে শেষ বলে এলবিডব্লিউ হন হেটমায়ার। এরপর ভারতের আর তেমন কোনো সুযোগ দেননি আকিল ও জোসেফ। আকিল ২ চারে ১০ বলে ১৬, জোসেফ ১ ছক্কায় ৮ বলে ১০ রানে অপরাজিত থাকেন। ভারতের হয়ে ৩৫ রানে ৩ উইকেট নেন পান্ডিয়া, ১৯ রানে দুটি নেন চেহেল।
এর আগে ভারতের শুরুটাও ছিল বাজে। চার ওভারের মধ্যে ড্রেসিং রুমে ফেরেন শুবমান গিল ও সুরিয়াকুমার ইয়াদাভ। পাওয়ার প্লেতে আসে কেবল ৩৪ রান। শুরুর ধাক্কা সামলে তৃতীয় উইকেটে ৪২ রানের জুটি গড়েন ইশান কিষান ও তিলাক ভার্মা। তবে রানের গতি বাড়েনি।
২৩ বলে ২৭ রান করে দশম ওভারে বোল্ড হয়ে ফেরেন কিষান। পাঁচ নম্বরে নামা সাঞ্জু স্যামসন আকিলের বলে স্ট্যাম্পড হলে আরও চাপে পড়ে ভারত। পঞ্চম উইকেটে ২৭ বলে ৩৮ রানের জুটি গড়েন তিলাক ও পান্ডিয়া। ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলতে নামা তিলাক পঞ্চাশ করেন ৩৯ বলে। এরপরই আকিলকে ছক্কা মারতে গিয়ে ডিপ ফাইন লেগে ক্যাচ দেন তিলাক। ৫ চার ও ১ ছক্কায় ৪১ বলে করেন ৫১ রান। ২ ছক্কায় ১৮ বলে ২৪ রান করে আউট হন পান্ডিয়া। উইন্ডিজের হয়ে ২টি করে উইকেট নেন আকিল, জোসেপ ও শেপার্ড।
একই মাঠে সোমবার তৃতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ২০ ওভারে ১৫২/৭ (কিষান ২৭, গিল ৭, সুরিয়াকুমার ১, তিলাক ৫১, স্যামসন ৭, পান্ডিয়া ২৪, আকসার ১৪, বিষ্ণই ৮*, আর্শদিপ ৬*; ম্যাককয় ৪-০-২৫-০, আকিল ৪-০-২৯-২, জোসেফ ৪-০-২৮-২, হোল্ডার ৪-০-২৯-০, শেফার্ড ৩-০-২৮-২, মেয়ার্স ১-০-১২-০)।
ওয়েস্ট ইন্ডিজ: ১৮.৫ ওভারে ১৫৫/৮ (কিং ০, মেয়ার্স ১৫, চার্লস ২, পুরান ৬৭, পাওয়েল ২১, হেটমায়ার ২২, শেফার্ড ০, হোল্ডার ০, আকিল ১৬*, জোসেফ ১০*; পান্ডিয়া ৪-০-৩৫-৩, আর্শদিপ ৪-০-৩৪-১, মুকেশ ৩.৫-০-৩৫-১, বিষ্ণই ৪-০-৩১-০, চেহেল ৩-০-১৯-২)।
ফল: ওয়েস্ট ইন্ডিজ ২ উইকেটে জয়ী।
ম্যান অব দা ম্যাচ: নিকোলাস পুরান।
সিরিজ: পাঁচ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ২-০তে এগিয়ে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.