পুতিনের ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা’র সমালোচনায় সরব জার্মানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা’র সমালোচনা করেছে জার্মানি। মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে বিষয়টির অবতারণা করেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।
তিনি বলেন, পুতিন কেবল তখনই তার ‘সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষা’ ত্যাগ করবেন যখন তিনি এটা স্বীকার করবেন যে, এই যুদ্ধে বিজয় অর্জন করা তার পক্ষে সম্ভব নয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
পুতিনের মনোভাবের কথা উল্লেখ করে ওলাফ শলৎস বলেন, ‘এই কারণেই আমরা রাশিয়া কর্তৃক নির্ধারিত কোনও শান্তি গ্রহণ করবো না। এ কারণেই ইউক্রেনের অবশ্যই রুশ আক্রমণ প্রতিহত করার মতো সক্ষমতা থাকতে হবে।’
ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের যুদ্ধের মধ্য দিয়ে নতুন করে সাম্রাজ্যবাদের প্রত্যাবর্তন ঘটেছে বলেও মন্তব্য করেন জার্মান চ্যান্সেলর। তিনি বলেন, এটি কেবল ইউরোপের জন্য নয়, বরং পুরো দুনিয়ার শান্তি শৃঙ্খলার জন্য একটি বিপর্যয় ডেকে নিয়ে এসেছে।
এদিকে ইউক্রেনের রুশ আগ্রাসন সাম্রাজ্যবাদের যুগ ফিরিয়ে এনেছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। তার ভাষায়, ‘গত ২৪ ফেব্রুয়ারি থেকে আমরা যা দেখছি তা হলো সাম্রাজ্যবাদ ও উপনিবেশের যুগে ফিরে আসা। তবে ফ্রান্স এটি প্রত্যাখ্যান করে শান্তির জন্য কাজ করে যাবে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.