পুতিনের সমালোচককে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র পেল অস্কার পদক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কারাগারে বন্দি রাশিয়ার প্রধানবিরোদী দলীয় নেতা আলেক্সি নাভালনির বিষক্রিয়ার পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদনের ওপর ভিত্তি করে তৈরি করা চলচ্চিত্র ‘নাভালনি’ সেরা তথ্য চিত্রের জন্য অস্কার জিতেছে।
কানাডিয়ান পরিচালক ড্যানিয়েল রোহারের এ চলচ্চিত্রকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান প্রতিপক্ষ নাভালনির রাজনৈতিক উত্থান হিসেবে দেখা হয়। ২০২০ সালে সাইবেরিয়া সফরকালে তার শরীরে বিষাক্ত নার্ভ এজেন্ট ‘নোভিচক’ প্রয়োগ করা হয় এবং পরবর্তীকালে তদন্ত করে এ তথ্য পাওয়া যায়।
পুরস্কার হিসেবে স্বর্ণের মূতি গ্রহণ করার সময় রোহার দর্শকদের উদ্দেশে বলেন, এই পুরস্কারের সাথে সরাসরি সম্পৃক্ত একজন ব্যক্তি আছেন যিনি আজ এখানে আমাদের সঙ্গে উপস্থিত থাকতে পারেননি। আর তিনি হলেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনি। তিনি বর্তমানে নির্জন কারাগারে রয়েছেন।
তিনি বলেন, আমি নিশ্চিত করে বলতে চাই যে, আমরা তার কথাগুলো সঠিকভাবে তুলে এনেছি। ভ্লাদিমির পুতিন ইউক্রেনে অন্যায়ভাবে আগ্রাসন চালাচ্ছেন।
৪৬ বছর বয়সী রাজনীতিবিদ নাভালনি অর্থ আত্মসাতের অভিযোগে ৯ বছরের কারাদণ্ড ভোগ করছেন। তবে ক্রেমলিনকে চ্যালেঞ্জ করায় তাকে এই সাজা দেয়া হয়েছে বলে নাভালনির সমর্থকরা মনে করেন।
আলেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া বলেন, ‘আমার স্বামী শুধুমাত্র সত্য কথা বলার জন্য কারাগারে আছেন। আমার স্বামী শুধু গণতন্ত্র রক্ষার জন্য কারাগারে রয়েছেন।’
২০২২ সালের জানুয়ারিতে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়া এ ছবি একটি ‘বাফটা’ জিতেছে। এটি ‘অল দ্যাট ব্রেদস’, ‘অল দ্য বিউটি অ্যান্ড দ্যা ব্লাডশেড’, ‘ফায়ার অব লাভ’, এবং ‘এ হাউস মেড অব স্প্লিন্টার’ সেরা। (সূত্র: এনডিটিভি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.