পুতিনের মার্শাল ল জারি, কি হবে চারটি অঞ্চলে?

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল দোনেৎস্ক, লুহানেস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে মার্শাল ল জারি করেন।
গণমাধ্যম আল জাজিরার সাংবাদিক মোহাম্মদ ভল মস্কো থেকে জানিয়েছেন, পুতিনের মার্শাল ল জারি মানে সেখানে অবস্থানরত সাধারণ মানুষের চলাচলে আরও বিধি-নিষেধ আরোপ করা হবে।
মার্শাল ল জারি করার অর্থ হলো সেখানে থাকা সামরিক ও বেসামরিক প্রশাসনের যা করা প্রয়োজন তাই করতে পারবে। কিভাবে মানুষ চলাচল করবে বা জনসমাগমে কিভাবে বাঁধা প্রদান করা হবে সব সিদ্ধান্তেই নিতে পারবে তারা।
রাজনৈতিক কার্যক্রম ও সমাগম পুরোপুরি নিষিদ্ধ থাকবে। বেসামরিক ও আধা বেসামরিক ফ্যাক্টরিগুলোকে সেনাবাহিনীকে সহায়তা করতে নতুন করে উৎপাদন বাড়ানোর নির্দেশনা দেওয়া হবে। 
আল জাজিরার এ সাংবাদিক আরও জানিয়েছেন, মার্শাল ল জারির মাধ্যমে এসব অঞ্চলের সব জায়গায় সেনা সমাগম বা জড়ো করার ঘোষণা আসবে। এর আগে রাশিয়ার মূল ভূখণ্ডে আংশিক সেনা সমাগমের ডিক্রি জারি করেছিলেন পুতিন।
সাংবাদিক মোহাম্মদ ভল আরও বলেছেন, সাম্প্রতিক সময়ে যুদ্ধের ময়দানে রাশিয়া যেসব লজ্জা পেয়েছে সেগুলো থেকে মুখ বাঁচানো যাবে এমন কোনো কিছুর আশা করছে রাশিয়ানরা। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.