পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়েদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইউক্রেন। নতুন জারি করা এই নিষেধাজ্ঞার আওতায় পুতিনের মেয়েরাসহ রয়েছেন রাশিয়া ও বেলারুশের ৯৯ ব্যক্তি ও ১৭৮টি প্রতিষ্ঠান। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।
এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছে ইউক্রেনের একটি মন্ত্রণালয়। রাশিয়ার দখলকৃত ভূখণ্ড পুনরুদ্ধারের দায়িত্বে রয়েছে মন্ত্রণালয়টি।
এতে রাশিয়ার প্রতিরক্ষা সংস্থা এবং রুশ ও বেলারুশের কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে।
নিষেধাজ্ঞায় থাকা অপর ব্যক্তি ও সংস্থাগুলো পরোক্ষভাবে যুদ্ধে রাশিয়াকে সমর্থন করছে।
পুতিনের পারিবারিক জীবন নিয়ে আনুষ্ঠানিকভাবে খুব তথ্য নিশ্চিত করা হয়। নথি, মিডিয়ার রিপোর্ট ও মাঝেমধ্যে বিভিন্ন বক্তব্য থেকে তার ব্যক্তিজীবন সম্পর্কে ধারণা পাওয়া যায়।
সাবেক স্ত্রী লিউডমিলার গর্ভজাত দুই মেয়ে রয়েছে পুতিনের। ১৯৮৩ সালে বিয়ের পর তাদের ৩০ বছরের দাম্পত্য জীবনের অবসান হয় ২০১৩ সালে।
পুতিনের বড় মেয়ে মারিয়া ভরোন্তসোভার জন্ম হয় ১৯৮৫ সালে। সেন্ট পিটার্সবুর্গ ইউনিভার্সিটিতে জীববিজ্ঞান ও মস্কো স্টেট ইউনিভার্সিটিতে ওষুধের ওপর পড়াশোনা করেছেন। তিনি একজন ব্যবসায়ীও। এক ডাচ ব্যবসায়ীকে তিনি বিয়ে করেছিলেন। পরে তাদের বিবাহ বিচ্ছেদ হয়।
তার তুলনায় পুতিনের ছোট মেয়ে ক্যাটেরিনা তিখনোভা অনেক বেশি প্রকাশ্যে হাজির হন। বিশেষ করে রক এন’ রোল ড্যান্সার হিসেবে। তিনি ও তার সঙ্গী ২০১৩ সালে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পঞ্চম হয়েছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.