পুঠিয়ায় তিন ফসলি জমিতে পুকুর খনন বন্ধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়া উপজেলা শিলমাড়িয়া ইউনিয়নের মঙ্গলপাড়ার গড়াগাছীর বিলে তিন ফসলি কৃষি জমিতে পুকুর খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।
শনিবার (২৩ ডিসেম্বর) বিকালে উপজেলার মঙ্গলপাড়া গড়াগাছীর মাঠে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় এলাকার প্রায় ৩শ জন কৃষক ওই মানববন্ধনে অংশগ্রহণ করেন।
মানববন্ধনে কৃষক আব্দুল গাফফার ও ব্যবসায়ী খোরশেদ তাঁর বক্তব্যে বলেন, প্রায় ২শ একর জমি রয়েছে এই মাঠে। দেড় হাজার কৃষকের সংসার চলে এই মাঠের ফসল উৎপাদন করে। বিগত দিনে কয়েকটি পুকুর খনন হওয়ার ফলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারবার অবগত করার পরও শেষ রক্ষা হয়ান ফসলি জমির। একই মাঠে নতুন করে তিন ফসলি জমিতে পুকুর খননের প্রস্তুতি নিয়েছে এলাকার প্রভাবশালী অসাধু ব্যক্তি। নতুন করে এই মাঠে পুকুর খনন হলে মাঠ জুড়ে জলাবদ্ধতা ও বর্ষায় বাড়ি-ঘর ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
তাই পুকুর খনন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে মানববন্ধন করেছেন তারা। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আব্দুল বাসার, জহুরুল ইসলাম, ফজলুর রহমান, সলেমান মন্ডল, মফিজ উদ্দিন, আনিছুর রহমান, রফিক মোল্লা প্রমুখ।
কৃষক তরিকুল ইসলাম জানান, গত (৩০ নভেম্বর) রাত সাড়ে ১২ টার দিকে এই মাঠে দু’জন ভৃমিদস্যু এস্কেবেটোর মেশিন (ভেকু) নামানোর চেষ্ঠা করে, সে সময় এলাকাবাসী বাধা দেয়। এরপর তারা নিজেরা ভেকু ভাংচুর করে আমাদের নামে ভেকু ভাংচুর ও চাঁদাদাবীর মিথ্যা মামলা করেছে। আমরা এলাকাবাসী প্রশাসনের নিকট দাবী জানাচ্ছি, আমাদের এলাকায় তিন ফসলী জমিতে পুকুর খনন করতে দেওয়া হবে না। আর থানায় যে মিথ্যা মামলা করা হয়েছে তা প্রত্যাহার করার দাবি জানান তিনি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ,কে, এম নূর হোসেন নির্ঝর জানিয়েছেন, তিন ফসলি কৃষি জমিতে কোন ভাবেই পুকুর খনন করতে দেওয়া হবে না। কেউ পুকুর খননের প্রস্তুতি নিয়ে থাকলেও তার বিরুদ্ধে আইগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.