পুকুরের মাটি বহনকারী ট্রাক্টরের চাকায় ক্ষত-বিক্ষত পবার কাঁচা-পাকা সড়ক, চরম দুর্ভোগের শিকার জনসাধারণ

পবা (রাজশাহী) প্রতিনিধি: পুকুরের মাটি বহনকারী ট্রাক্টরের চাকার আঘাতে ক্ষত-বিক্ষত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে পবা উপজেলার অধিকাংশ কাঁচা-পাকা সড়ক।

বিশ্বব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ফলে স্মরণকালের সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পড়েছে বিশ্ববাসী। বাংলাদেশের থেমে নেই করোনাভাউরাসের আঘাত। প্রতিদিন লাশের মিছিলে যুক্ত হচ্ছে নতুন নতুন নাম।

আক্রান্ত হচ্ছে অসংখ্য মানুষ। আর এই মহাবিপর্যয়ের সুযোগে কিছু ‘অসাধু চক্র’ মেতে উঠেছে অবৈধ পুকুর খননের মহোৎসবে। একটি প্রভাবশালী মহল রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে কোন নিয়ম-নীতির তোয়াক্কা না করে এবং আইন-আদালতকে বুড়োআঙ্গুল দেখিয়ে উপজেলাজুড়ে একের পর এক অবৈধ পুকুর খনন করে চলেছে।

এসব পুকুরের পলি মাটি চড়া দামে বিক্রি হচ্ছে উপজেলার বিভিন্ন ইটভাটায়। পুকুরের মাটি বহনকারী শত শত ট্রাক্টর চলাচলের কারনে ক্ষত-বিক্ষত হচ্ছে কাঁচা-পাকা সড়ক ও মহাসড়ক। পুকুরের নরম পলিমাটি কাঁচা-পাকা সড়কে পড়ছে দিনের দিন।

এতে করে পাকা সড়ক পরিণত হয়েছে কাঁচা সড়কে। পবা উপজেলা ঘুরে সরেজমিনে দেখা যায় যে, এ উপজেলার রামচন্দ্রপুর, ভালাম, ঘোলহাড়িয়া, তেবাড়িয়া দাদপুরসহ বিভিন্ন এলাকার কাঁচা-পাকা সড়ক পুকুরের মাটি বহনকারী ট্রাক্টর চলাচলের কারনে সড়কগুলি সাধারণ যানবাহন ও জনসাধারণের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

ভবানীপুরের বাসিন্দা মোঃ আনারুল ইসলাম এবং অটোচালক মোঃ ওয়াসিম আলী বিটিসি নিউজ – এর প্রতিবেদককে জানান, রামচ্ন্দ্রপুর বাজারের পাশে পুকুর সংস্কারের অজুহাতে মাটি ইটভাটায় বিক্রি করছেন নওহাটা শাহাপাড়ার বাসিন্দা মোঃ বাক্কার আলী এবং ভালাম পুকুর খনন করে মাটি ইটভাটায় বিক্রি করছেন মোঃ শহিদ ও তাঁর শ্বশুর মোঃ আখতারুজ্জামান।

এসকল পুকুরের মাটি বহনকারী ট্রাক্টরে চলাচলের কারনে পাকা সড়ক ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে এবং পলি মাটির উচুঁ আস্তরণ পড়ে যানবাহন ও জনসাধারণ চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

যার ফলে বোঝার কোন উপায় নেই, এগুলো পাকা সড়ক। দিনের বেলায় ট্রাক্টর চলাচল কম থাকলেও সন্ধার পর থেকে পুরো এলাকাজুড়ে শত শত ট্রাক্টর চলাচল করতে দেখা যায়।

নাম প্রকাশ না করার শর্তে এলাকাবাসী বিটিসি নিউজ – এর প্রতিবেদককে জানান, স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টি জানালেও কোন প্রতিকার পাওয়া যায়নি। একটি বিশেষ মহল প্রশাসন ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের এবং রাজনৈতিক নেতাদেরকে ম্যানেজ করে অবৈধ পুকুর খনন ও মাটি বিক্রি করে এলাকার সড়কগুলি নষ্ট করে চলেছে।

প্রতিবাদ করলে প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে। এই ‘ভূমিদস্যু’ রা জনসাধারণকে ভয়-ভীতি দেখিয়ে জোরপূর্বক কৃষি জমি দখল করে অবৈধভাবে রাতারাতি পুকুর খনন করে মাটি চড়া দামে ইটভাটায় বিক্রি করছেন। এবং সরকারের শত শত কোটি টাকা ব্যয়ে নির্মিত পাকা সড়ক নষ্ট করে জমগণকে চরম দুর্ভোগের মধ্যে ফেলেছে।

দ্রুত এ সকল অবৈধ পুকুর খনন ও পুকুরের মাটি বহনকারী ট্রাক্টর চলাচল বন্ধ করতে কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য এলাকাবাসী জেলা প্রশাসক মহোদয়ের হস্তক্ষেপ কামনা করছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পবা (রাজশাহী) প্রতিনিধি মেরাজ মোল্লা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.