পিয়ংইয়ং ছুড়লো ক্ষেপণাস্ত্র, সিউল-ওয়াশিংটনের বোমারু নিয়ে মহড়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কৌশলগত বোমারু বি-১বি নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ আকাশ মহড়ায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার (১৯ মার্চ) এই মহড়া অনুষ্ঠিত হয়। একই দিনে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। দক্ষিণ কোরীয় সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে।
যৌথ আকাশ মহড়ায় মার্কিন কৌশলগত বোমারু বি-১বি, দক্ষিণ কোরীয় বিমানবাহিনীর অত্যাধুনিক এফ-৩৫এ যুদ্ধবিমান এবং মার্কিন বিমানবাহিনীর এফ-১৬ যুদ্ধবিমান অংশ নেয়। সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ফ্রিডম শিল্ড নামের যৌথ মহড়ার অংশ ছিল এই অনুশীলন।
যৌথ আকাশ মহড়ার খবর এমন দিনে জানা গেলো যখন উত্তর কোরিয়া কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে ধারণা করা হচ্ছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর মতে, স্থানীয় সময় সকাল ১১টার একটু পর এই ক্ষেপণাস্ত্র ছুড়ে উত্তর কোরিয়া।
অবশ্য দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেনি এই মহড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের আগে না পরে অনুষ্ঠিত হয়েছে।
তিন দিনের ব্যবধানে রবিবার ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে রবিবার একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে পিয়ংইয়ং। এর আগে গত বৃহস্পতিবার দূর পাল্লার একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। (সূত্র: সিএনএন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.