পিকআপভ্যানের ওপর দাঁড়িয়ে জনগণের মধ্যে স্যানিটাইজার বিতরণ করছেন ভুটানের প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভুটানে কেবল একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, কিন্তু তারপরও ব্যাপক সতর্কতা অবলম্বন করছে ভুটান। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং নিজে একটি পিকআপভ্যানের ওপর দাঁড়িয়ে জনগণের মধ্যে জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন।

গত শুক্রবার দেশটিতে ভারত থেকে যাওয়া এক মার্কিন পর্যটকের শরীরে প্রথমবারের মতো করোনাভাইরাস ধরা পড়ে। এর পরপরই ভূটানের আতঙ্কিত নাগরিক ওষুধের দোকানগুলোতে ভিড় করতে থাকেন।

মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই অনেক ফার্মেসি এবং দোকানে মাস্ক ও জীবাণুনাশক ফুরিয়ে যায়। এ কারণে গত শনিবার রাজধানী থিম্পুতে বিনামূল্যে জীবাণানাশক বিতরণ করা হয়। এ কাজে যোগ দেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং নিজেই।

ভুটানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে লোটে শেরিংয়ের স্যানিটাইজার বিকরণের কয়েকটি ছবি প্রকাশ করা হয়। একটি পোস্টে বলা হয়,ওই দিন দেশটির তিনটি স্পটে জনপ্রতি ১০০ মিলিলিটার করে বিনামূল্যে জীবাণুনাশক বিতরণ করা হয়েছে।

এই কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানানো হয় ফেসবুকের ওই পোস্টে। জীবাণুনাশক সংগ্রহ করতে কমলা রঙের পোশাক পরিহিত কর্মীদের কাছে পাত্র নিয়ে হাজির হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

পাশাপাশি দেশের ধনী ব্যক্তিদেরও অসচ্ছল মানুষদের মাস্ক-জীবাণুনাশক দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছে ভুটান সরকার।

উল্লেখ্য, ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজের ১৮তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। সেখান থেকে তিনি এমবিবিএস পাস করেছেন।

২০১৮ সালে দেশটির জাতীয় নির্বাচনে ৪৭ আসনের মধ্যে ৩০টিতে জয়লাভ করে তার দল ডিএনটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.