পা ফসকালেই নদীতে

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় কর্তৃপক্ষের সাড়া না পেয়ে গ্রামবাসীর অর্থায়ন ও স্বেচ্ছাশ্রমে তৈরি হচ্ছে প্রায় অর্ধ কোটি টাকার সেতু। ইতিমধ্যে ২০ লাখ টাকা খরচ করে সেতুটির ৪০ ভাগ কাজ সম্পন্ন করে আটকে গেছেন তারা তাই সেতুর পিলারের উপর কাঠ ও বাঁশের মাচা তৈরি করে যাতায়াত করতে হচ্ছে বেশ কয়েকটি গ্রামের মানুষের।
উপজেলার গোড়াই ইউনিয়নের মীর দেওহাটা গ্রামটি নদী দ্বারা বিভক্ত। গ্রামের দক্ষিণ পাড়ের মানুষ নদী পার হয়ে উপজেলা সদর, দেওহাটা বাজার, স্কুল-কলেজ ও ঢাকা- টাঙ্গাইল যাতায়াত করে। নদীর অপর অংশের মানুষও নদী পার হয়ে তাদের আবাদি জমির ফসল আনা- নেওয়া করে। এক্ষেত্রে তাদের খেয়া নৌকার উপর নির্ভর করতে হয়।
স্বাধীনতার ৫০ বছর পার হলেও এলাকাবাসীর প্রয়োজনীয় এই সেতুটির দাবি স্থানীয় জনপ্রতিনিধি বা কর্তৃপক্ষের কারোরই নজরে আসেনি। তাই দুই বছর আগে গ্রামবাসী নিজেরাই চাঁদা তুলে এবং সেচ্ছাশ্রমের মাধ্যমে সেতুটির নির্মাণ কাজ শুরু করেন। ২০ লক্ষ টাকা খরচ করে সেতুটির ৪০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
মীর দেওহাটা গ্রামের আব্দুর রশিদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান- ছোটবেলা থেকেই দেখে আসছি, খেয়া পার হয়ে নদীর -এপার ওপার যেতে হয়। তাই আমরা এলাকাবাসীরা কথা বলে নিজেরাই সেতু নির্মাণের উদ্যোগ নিই। ২০ লাখ টাকা খরচ করে আমরা সেতুটির যে পর্যন্ত কাজ করেছি তা এখন একটি মৃত্যু ফাঁদে পরিনত হয়েছে। পারাপারের সময় মনে হয় পা ফসকালেই নদীতে পড়ে যাবো।
রুবেল মিয়া নামের একজন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন- আমরা নিজেদের টাকা দিয়ে এ পর্যন্ত কাজ করেছি। এখন সরকার যদি সুদৃষ্টি দেয় তাহলে আমরা বেঁচে যাই।
স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলী বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন- সরকারের উর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। তবে এ বিষয়ে এখনো কোন সাড়া পাওয়া যায় নি।
টাঙ্গাইল জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান- ওই সেতুর আশেপাশে আমাদের কোন রাস্তা নেই। তাই বিষয়টি আমরা জানি না। তবে খোঁজ নিয়ে বিস্তারিত বলা যাবে।
টাঙ্গাইলের জেলা প্রশাসক ডঃ আতাউল গনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন- এতদিনেও সেতু না হওয়াটা দুঃখজনক। এলাকা পরিদর্শন করে সহযোগিতা করা হবে।
প্রায় ২০ লাখ টাকা খরচ করে নদীর তলদেশের ১০ ফুট নিচে থেকে ঢালাই করে ৩২ ফুট উচ্চতার আটটি পিলার নির্মাণ করা হয়েছে। সেতুটির দৈর্ঘ্য হবে ১৬০ফুট এবং প্রস্থ হবে ১১ফুট। সেতুটি নির্মিত হলে অন্তত দশটি গ্রামের মানুষ উপকৃত হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর টাঙ্গাইল প্রতিনিধি রহমান উজ্জল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.