পাল্টে যাবে ইসরাইলের নতুন সরকারের সমীকরণ?

(পাল্টে যাবে ইসরাইলের নতুন সরকারের সমীকরণ?–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের নতুন সরকারের সমীকরণ পাল্টে দেয়ার জন্য নতুন কৌশল নিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
তিনি বিরোধী জোটের চুক্তি স্বাক্ষরের পরও নতুন সরকার গঠনে নানা প্রতিবন্ধকতা তৈরির প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।
তার সর্বশেষ প্রচেষ্টাস্বরূপ তারই প্রতিরক্ষামন্ত্রী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির চেয়ারম্যান বেনি গান্টজকে একটি টোপ দিয়েছেন। নেতানিয়াহুর পরামর্শমতে, বিরোধীজোট ভেঙে দিতে হবে বেনি গান্টজকে। এর বিনিময়ে গান্টজকে প্রধানমন্ত্রী করা হবে। 
খবরে বলা হয়, ইসরাইলের কট্টরপন্থি প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু পদত্যাগ করতে যাচ্ছেন বলে গুঞ্জন উঠেছে। এর মাধ্যমে অবসান হতে চলেছে তার ১২ বছরের আধিপত্য। আর নেতানিয়াহু সরে দাঁড়ালে প্রধানমন্ত্রী হবে কিন্তু শর্ত হলো- তাকে নতুন জোট ভেঙে দিতে হবে। তবেই পদত্যাগ করবেন নেতানিয়াহু।
সংবাদমাধ্যম এন১২ এর বরাত দিয়ে জেরুজালেম পোস্ট আরও জানায়, জোট সরকার আগামীকাল রবিবার (১৩ জুন) শপথ নিতে যাচ্ছে তা ভেঙে দেওয়ার বিনিময়ে নেতানিয়াহু পদত্যাগ করবেন। কট্টর এ প্রধানমন্ত্রী পদত্যাগ করলে দায়িত্ব নিতে পারবেন বেনি গান্টজ।
ইয়েস আতিদ নেতৃত্বাধীন ৮ দল নিয়ে নতুন যে জোট হয়েছে তাতে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি অন্যতম অংশীদার। সর্বশেষ নির্বাচনে এ দল আসন পেয়েছে ৮টি।
খবরে আরও বলা হয়, নেতানিয়াহুর ঘনিষ্ঠদের কাছ থেকে গান্টজকে এ বিষয়ে অবহিত করা হয়েছে। সর্বশেষ নেতনিয়াহুর দলের পক্ষ থেকে গত বৃহস্পতিবার রাতে গাণ্টজকে বলা হয়েছে, নেতানিয়াহু পদত্যাগে প্রস্তুত।
যদিও গান্টজের টিম এ প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছে। এ ছাড়া নেতানিয়াহুর পক্ষ থেকে যত প্রস্তাব করা হয়েছে সবগুলো প্রত্যাখ্যান করা হয়েছে।
এর আগে ইসরাইলে ৮টি বিরোধী দল মিলে সরকার গঠনে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়। এর মধ্য দিয়ে দেশটিতে কট্টর বেনিয়ামিন নেতানিয়াহুর যুগের অবসান হতে চলেছে। নেতানিয়াহুর স্থলাভিষিক্ত হতে চলেছেন নাফতালি বেনেট।
আগামীকাল রবিবার (১৩ জুন) নতুন জোট সরকার শপথ নেওয়া কথা রয়েছে। (সূত্র: জেরুজালেম পোস্ট)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.