পাল্টা আক্রমণে লাগবে আরও অস্ত্র : জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ বাহিনীর বিরুদ্ধে বহুল প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শিগগিরই শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে কবে, কখন শুরু হতে যাচ্ছে সময় উল্লেখ করেননি তিনি। ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইডেন ও নরওয়ের সাংবাদিকদের সঙ্গে শনিবার (২৯ এপ্রিল) কথা বলার সময় জেলেনস্কি বলেন, ‘পাল্টা আক্রমণ শুরু হবে।’
সাক্ষাৎকারের একটি ভিডিও জেলেনস্কির টেলিগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করা হয়েছে, সেখানে তিনি বলেন, আমরা প্রস্তুতি নিচ্ছি, যেকোনও সময় ঘটবে।
জেলেনস্কি বিশ্বাস করেন, পাল্টা আক্রমণের মধ্য দিয়ে হারানো ভূখণ্ড পুনরুদ্ধার সম্ভব। তবে এর জন্য এখনও কিছু ‘নির্দিষ্ট কিছু অস্ত্রের প্রয়োজন।
গত সপ্তাহে ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেছিলেন, পাল্টা আক্রমণের আগে কোনও ঘোষণা দেওয়া হবে না।
গত কয়েক মাস পশ্চিম থেকে অস্ত্র সংগ্রহ করেছে ইউক্রেন। দীর্ঘ দিন ধরে রক্ষণাত্মক অবস্থানে থাকার পর এবার রাশিয়াকে দাঁতভাঙা জবাব দেওয়া জন্য প্রস্তুত ইউক্রেনীয় সেনারা। পশ্চিম ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে কয়েক মাস ধরে আধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাচ্ছে ইউক্রেন। বিদেশের মাটিতে তারা এখন বড় পরিসরে যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছে।
যুদ্ধে জয় পেতে কিয়েভকে অবশ্য কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করতে হচ্ছে। যেমন, কিয়েভ বাহিনীতে চমৎকার বৈচিত্র্য রয়েছে। তাদের আর্টিলারি ইউনিট, ট্যাংক এবং পদাতিক সেনারা যুদ্ধে চরম নিষ্ঠা ও একাগ্রতা দেখিয়েছে। তাদের সম্মিলিত হামলা ঠেকাতে বেগ পেতে হতে পারে রাশিয়াকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.