পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চীন-পাকিস্তান চুক্তি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীন ও পাকিস্তান নতুন একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি করেছে। পাকিস্তানে আরও ছয়টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে। দেশটির এসব পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ১ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত মঙ্গলবার চীনের সঙ্গে ৪৮০ কোটি মার্কিন ডলারের এই সমঝোতা চুক্তি করেছে পাকিস্তান। এ চুক্তির অধীনে ১ হাজার ২০০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে চীন।
ব্রিটিশ বার্তা সংস্থাটি জানিয়েছে, পাঞ্জাবপ্রদেশে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। চীনের ন্যাশনাল নিউক্লিয়ার কো-অপারেশন ও পাকিস্তানের অ্যাটমিক এনার্জি কমিশনের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
নতুন এই সমঝোতাকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি বলেছেন, খুব দ্রুতই এই বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শুরু হবে। এতে বিনিয়োগ করবে চীন। নতুন এই বিনিয়োগের জন্য চীনের ভূয়সী প্রশংসা করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী।
প্রসঙ্গত, এই বিদ্যুৎকেন্দ্র ছাড়াও পাকিস্তানের ছয়টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে। দেশটির সর্বশেষ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে গেছে দুই বছর আগে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.