পাটগ্রাম সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের, বিজিবির বাধায় কাজ বন্ধ

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বিরুদ্ধে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করেছে।
বুধবার (২১ আগষ্ট) দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় কাজ বন্ধ করতে বাধ্য হয় বিএসএফ। আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী শূন্যরেখা থেকে দেড় শ গজের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা যায় না।
বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, আজ হাড়িপাড়া সীমান্তের প্রধান পিলার (ডিএএমপি) ৮ নম্বরের সাবপিলার ২৩ থেকে ২৮ নম্বরের শূন্যরেখায় বিএসএফের তত্ত্বাবধানে কাঁটাতারের বেড়া নির্মাণের প্রস্তুতি নিচ্ছিলেন ভারতীয় শ্রমিকেরা। বিষয়টি নজরে এলে বিজিবি বাধা দেয়। এতে কাজ বন্ধ রাখতে বাধ্য হয় বিএসএফ। পরে বিএসএফের সদস্যরা ভারী অস্ত্রশস্ত্র নিয়ে সীমান্তে অবস্থান নেন।
এর আগে গতকাল রাতে সীমান্তে বিপুল পরিমাণ কাঁটাতারের বেড়া ও নির্মাণসামগ্রী এনে রাখে বিএসএফ। বিষয়টি জানাজানি হলে স্থানীয় কিছু লোকজন সীমান্তে জড়ো হন। এ অবস্থায় সেখানে বিজিবির অতিরিক্ত সদস্য মোতায়েন করে সতর্ক নজরদারি করা হচ্ছে।
আজ বিকেলে হাড়িপাড়া সীমান্তে গিয়ে দেখা যায়, ২৩ থেকে ২৬ নম্বর সাবপিলারের শূন্যরেখা-লাগোয়া এলাকায় লোহার পিলারের গর্ত করা হয়েছে। অদূরে ভারতের ৬ রানীনগর বিএসএফ ব্যাটালিয়নের সদস্যরা টহল দিচ্ছেন। এপারে দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া গ্রামে সীমান্তে টহল দিচ্ছিলেন বিজিবির সদস্যরা। তাঁদের সঙ্গে দহগ্রাম ইউনিয়নের অনেক বাসিন্দাকে দেখা যায়।
হাড়িপাড়া গ্রামের বাসিন্দা শামিম শেখ ও আমিনুর রহমান জানান, হঠাৎ দুপুরের দিকে বিএসএফের উপস্থিতিতে সীমান্তের ৮ নম্বর ডিএএমপি পিলার-সংলগ্ন ধানখেতে ভারতীয় শ্রমিকেরা লোহার পিলার ফেলতে শুরু করেন। পরে বিএসএফের অনেকে সেখানে উপস্থিত হলে শ্রমিকেরা পিলার বরাবর কাঁটাতার লাগাতে থাকেন।
বিষয়টি স্থানীয় বিজিবি ক্যাম্পে জানালে তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাধা দেয়। পরে বিএসএফ ও শ্রমিকেরা সেখান থেকে সরে যান। পরে বিজিবি ঘটনাস্থলে এসে স্থানীয় ব্যক্তিদের নির্ভয়ে থাকতে বলে।
বিজিবির পানবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার ওয়াহিদ বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। এ বিষয়ে রংপুর ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম আল দীন সাংবাদিকদের বলেন, ‘বিএসএফ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তীব্র প্রতিবাদ জানিয়ে বাধা দিয়েছি। এ ঘটনায় আজ সন্ধ্যা সাড়ে ছয়টায় ঘটনাস্থলের পাশে উভয় দেশের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বর্তমানে কাজ বন্ধ আছে। দহগ্রাম ইউনিয়নবাসীর নিরাপত্তা ও জানমাল রক্ষায় বিজিবি তৎপর আছে। সীমান্তে টহল জোরদার করা হয়েছে।’
এ বিষয়ে দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, এ ঘটনায় গ্রামবাসীরা আতঙ্কে রয়েছেন। আমরা বিজিবির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.