পাটগ্রামে বিলুপ্ত ছিটমহলে চলাচলের রাস্তা বন্ধ করেছে প্রভাবশালীরা

লালমনিরহাট প্রতিনিধিঃ   লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের ইসলামপুর মৌজার বিলুপ্ত ১৬ নম্বর ভোটবাড়ী ছিটমহলের জনসাধারণের চলাচলের রাস্তায় গাছ ও বেঁড়া লাগিয়ে বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রভাবশালীরা।
এ ঘটনায় পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসারের নিকট বিলুপ্ত ভোটবাড়ী ছিটমহলের বাসিন্দারা একটি অভিযোগ দিয়েছে। জানা গেছে, কয়েক যুগ থেকে ব্যবহৃত রাস্তাটি পরবর্তীতে ডিজিটাল প্রাক জরিপ ও চুরান্ত জরিপে সরকারি রাস্তা হিসেবে জনসাধারণ চলাচল করে আসছে।
 এ পথ ব্যবহার করে কৃষকের কৃষি পণ্য পরিবহণ, শিক্ষার্থীদের স্কুল কলেজে যাতায়াতসহ সাধারণ লোকজন বাজারে- বন্দরে যাতায়াত করে থাকে।
 গত দুই মাস আগে স্থানীয় প্রভাবশালী জয়নাল আবেদীন গং বিলুপ্ত ছিটমহলের রাস্তাটিতে ইউক্যালিপ্টাস গাছ ও বাঁশ- ঝাড়ের বেঁড়া দিয়ে জনসাধারণের যাতায়াতের পথ বন্ধ করে দেয়।
 ফলে ভোগান্তিতে পড়েছে বসবাসরত ওই বিলুপ্ত ছিটমহলের চল্লিশটি পরিবার।
বিলুপ্তি ছিটমহলের বাসিন্দা জোবার উদ্দিন বিটিসি নিউজকে বলেন, ‘রাস্তাটি বন্ধ করে দেওয়ায় বর্তমানে রমজান মাস ও আসন্ন ঈদে আমাদের দূর্ভোগের শেষ নেই। রাস্তাটি দ্রুত খুলে দেওয়ার জন্য সরকারের কাছে অনুরোধ করছি।’
জয়নাল আবেদীনের সাথে যোগাযোগ করা হলে তার ছেলে হিমেল মিয়া বলেন, ‘আব্বা অসুস্থ্য ঘুমেিয়ছে। রাস্তা বন্ধ করা হয়নি। ওই জমি আমাদের পৈত্রিক সম্মত্তি।’
পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার আব্দুল করিম বিটিসি নিউজকে জানান, ‘বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের দেওয়া অভিযোগ তদন্ত করে দেখা গেছে রাস্তাটি সরকারি মালিকানাধীন। তাই জয়নাল আবেদীন গংদের রাস্তাটি ছেড়ে দিতে বলা হয়েছে।
 জনসাধারণের চলাচলের পথ বেআইনিভাবে বন্ধ করে দেওয়ার জন্য আইনিগত ব্যবস্থা নেওয়ার বিষয় প্রক্রিয়াধীন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.