পাটকল শ্রমিকদের ১১ দফা দাবি আদায়ে ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু, উৎপাদন বন্ধ  

খুলনা ব্যুরো:  ১১ দফা দাবি আদায়ে ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল ৬ টা থেকে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে শ্রমিকরা ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করে।

চলবে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত। শ্রমিকদের আন্দোলনে খুলনার শিল্পাঞ্চল উত্তাল হয়ে উঠেছে।সকাল থেকে পাটকলের উৎপাদন বন্ধ রেখে রাজপথে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। এ সময় দফায় দফায় মিছিল ও মিল গেটের সামনের সড়কে টায়ারে আগুন জ্বালানো হয়।

বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে খুলনাঞ্চলের সব জুট মিলের শ্রমিকরা এ আন্দোলন কর্মসূচি পালন করছেন।গত ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় তারা।

এদিকে ধর্মঘট চলাকালে পৃথক পৃথক ভাবে মিল গেটে  সমাবেশে অনুষ্ঠিত হয়। শ্রমিক সমাবেশে বক্তৃতা করেন রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহবায়ক আব্দুল হামিদ সরদার, যুগ্ম আহবায়ক মোঃ মুরাদ হোসেন, প্লাটিনাম মিলের সিবিএ সভাপতি শাহানা সারমিন, সাধারণ সম্পাদক হুমায়ুন  কবির খান, খালিশপুর জুট মিল সিবিএ”র সাধারন সম্পাদক  ইব্রাহীম শেখ সহ সিবিএ-নন সিবিএ নেতারা।

পাটকল শ্রমিক নেতা মনির হোসেন বিটিসি নিউজকে জানান, শ্রমিকরা ১০ থেকে ১২ সপ্তাহের মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই তারা আন্দোলনে নেমেছেন।

সিবিএ প্লাটিনাম জুটমিলের সভাপতি শাহানা সারমিন বিটিসি নিউজকে বলেন, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পি এফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ বিভিন্ন দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছিল। কিন্তু আমাদের দাবিগুলো এখনও বাস্তবায়ন না হওয়ায় আমরা রাজপথে আবার নামতে বাধ্য হয়েছি।

সিবিএ ননসিবিএ পরিষদের যুগ্ম আহবায়ক মুরাদ হোসেন বিটিসি নিউজকে বলেন, ২০১৫ সালে মজুরি কমিশন নিয়ে বিজেএমসির দেওয়া প্রতিশ্রুতি অজানা কারণে এখনো বাস্তবায়ন হয়নি। বিগত সময়ে মজুরি কমিশনসহ নানান কারণে বিভিন্ন সময়ে আন্দোলনে নামে পাটকল শ্রমিকরা। পরবর্তীতে কর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফেরে শ্রমিকরা। কিন্তু কর্তৃপক্ষের কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। তাই দাবি পূরণ না হলে আর ঘরে ফিরবেনা শ্রমিকরা। চলমান ৬দিনের মধ্যে দাবি পূরণ না হলে আগামী ১০ ডিসেম্বর থেকে শ্রমিকদের পরিবারসহ অমর অনশন কর্মসূচীতে যাবো আমরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.