পাগলা কুকুরের কামড়ে শিশু ও মহিলাসহ আহত অর্ধশত

 

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে পাগলা কুকুরের কামড়ে শিশু ও মহিলাসহ আহত অর্ধশতাধিক। গুরুতর আহতদের বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

আজ রোববার ১১নভেম্বর সকাল থেকে উপজেলার পৌরসভাসহ আশপাশ এলাকা থেকে অর্ধশত রোগী উজিরপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসেন। এর মধ্যে গুরুতর আহত সিফাত(১০), জেরিন(৯), হালিম(৩২), রাজা(৪০), লিপি বেগম(২৪), মুনিয়া(০১), রাজু(২৫), তৃপ্তি রানী পাল(৩৮), শেফালী পাল(৫০), বাদশা(৫২), সাজেদা(২০), ইলিয়াস(২৭), শান্তা(১১), রফিক ঢালী(৫৫), কানন রানী(৪৯), আভা রানী(৫০), হৃদয়(০৮), সোহাগ(১৫)সহ আরো অনেককে প্রাথমিক চিকিৎসা দিয়ে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। এ ছাড়া অনেক রোগী বিভিন্ন স্থানীয় ফার্মেসী, ক্লিনিক ও কবিরাজের চিকিৎসা গ্রহন করেন।

আরো জানা যায়, বিভিন্ন স্থানে ঐ পাগলা কুকুরের কামড়ে ১০/১৫টি গরু, ছাগল আহত হয়েছে। এ ব্যাপারে উজিরপুর হাসপাতালের স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ এ.কে.এম শামস উদ্দিন জানান, ভেকসিন সরবরাহ না থাকায় এ সব রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বরিশাল শেবাচিম হাসপাতালে প্রেরণ করা হয়। তবে যত দ্রুত সম্ভব ভেকসিন দেওয়া প্রয়োজন। নতুবা যে কোন সময় যে কোন বয়সে ঐ রোগী জলাতঙ্ক রোগে আক্রান্ত হতে পারে। আর এর চিকিৎসা বিশ্বে কোথাও আছে বলে জানা নেই।

এই পাগলা কুকুর যাকে কামড়াবে তার মধ্যেই জলাতঙ্কের ভাইরাস ছড়িয়ে পড়বে। বরিশালের সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন জানান, পাগলা কুকুরের কামড়ে আক্রান্ত রোগীদের যত দ্রুত ভেকসিন দেওয়া প্রয়োজন। লোকাল হাসপাতালে এর সাপ্লাই নেই। তবে আমাদের এখানে আসলে রোগীদের ভেকসিন দেওয়া হয়। পুরো এলাকায় শিক্ষার্থী, অভিভাবকদের ও সাধারণ মানুষের মধ্যে কুকুর আতঙ্ক বিরাজ করছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.