‘পাকিস্তান এখনও নিজের পায়ে কুড়াল মারছে’

বিটিসি স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের ব্যর্থতা যেন কোনো ভাবেই মানতে পারেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাই অধিনায়ক থেকে টিম ম্যানেজমেন্ট সব জায়গায় পরিবর্তন এনেছে তারা। এ ছাড়াও গত আড়াই বছরে চেয়ারম্যান পদে বদল হয়েছে চারবার। বোর্ডের এমন ঘনঘন পরিবর্তন নিঃসন্দেহে দেশটির ক্রিকেট কাঠামোতে প্রভাব ফেলছে। ফলে পাকিস্তান নিজের পায়ে নিজেই কুড়াল মারছে এমন মন্তব্য করেছেন তাদের সাবেক হেড কোচ মিকি আর্থার।
উইজডেন ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। আর্থার বলেন, আমি প্রতিনিয়ত দেখতে পাচ্ছি, পাকিস্তান ক্রিকেট নিজের পায়ে নিজে কুড়াল মারছে। এখানে প্রতিভা আছে, কিন্তু সেজন্য ভালো কাঠামো, নেতৃত্ব ও সঠিক নির্দেশনা দরকার। নাজামকে ধন্যবাদ কারণ ২০১৬-২০১৯ সালের ভেতর আমরা এমন কিছু খেলোয়াড় পেয়েছিলাম যাদের প্রসেসের ওপর আস্থা ছিল।
‘ইনজামাম উল হকের (সাবেক নির্বাচক) সঙ্গে আমার কাজের সম্পর্কটা দুর্দান্ত। তার সঙ্গে বসে যখন দল নির্বাচন করি এবং পরে যখন খেলোয়াড়দের সঙ্গে এটা নিয়ে আলোচনা করি, তারা জানত এই কাঠামো বিদ্যমান থাকবে। কারণ আমি ও ইনজামামের ধারাবাহিকতার একটি নিদর্শন তৈরি করেছিলাম।’
২০১৬ সালে প্রথমবার কোচ হয়ে আসার পরের বছরই পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জেতান আর্থার। কিন্তু ২০১৯ বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে বিদায় করে দেওয়া হয় তাকে। তবে ২০২৩ বিশ্বকাপ তাকে আবারও সেই পদে ফিরিয়ে আনতে উঠেপড়ে লাগেন তৎকালীন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। হেড কোচ না হিসেবে না হলেও আর্থারকে ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে নিয়োগ দেন তিনি। কিন্তু বিশ্বকাপের আগেই তিনি নিজের জায়গা হারান।
তিনি বলেন, ফখর জামানের কথাই ধরুন না, তাকে বলেছি তুমি আগামী দশটি ওয়ানডেতে খেলবে। আমরা জানি সে আমাদের হয়ে ম্যাচ জেতাবে, একইসঙ্গে এমনটা বলা বেশ ঝুঁকিপূর্ণও। কিন্তু অন্তত এভাবেই খেলোয়াড়রা কাঠামো ও নির্বাচন প্রক্রিয়ার প্রতি বিশ্বাস রাখতে শুরু করে এবং দলের হয়ে খেলে।
বোর্ডের পরিবর্তন নিয়ে আর্থার বলেন, এটি যদি ক্রমাগত পরিবর্তন হয় এবং অস্থিরতা চলতে থাকে তাহলে খেলোয়াড় আত্মরক্ষার পথ খুঁজতে শুরু করে। দিনশেষে তারা দলের কথা না ভেবে নিজের জন্য খেলে। তারা কেবল পরবর্তী সফরের কথা ভাবতে থাকে। কারণ, তারা জানে দল সবসময় পরিবর্তন হবে।
তিনি বলেন, ঘরোয়া ক্রিকেটে প্রচুর প্রতিভা পড়ে আছে। যেমনটা আগেও বলেছি, আমরা একইসঙ্গে হাই-পারফরম্যান্সের কাঠামোও তৈরি করেছি যা বাস্তবায়ন করতে যাচ্ছিলাম। কিন্তু চেয়ারম্যানের পদ পরিবর্তনের সঙ্গে সঙ্গে তা ভেস্তে যায়। যা আবারও খুবই হতাশার। আমি এখনও মনে করি পাকিস্তান ক্রিকেট নিজের পায়েই কুড়াল মারছে।
বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর আর্থারের জায়গায় মোহাম্মদ হাফিজকে নিয়োগ দিয়েছে পিসিবি। তার অধীনে অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্টে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। এ ছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতেও হেরেছে তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.