পাকিস্তানে সেনা কর্মকর্তাদের বুলেটপ্রুফ গাড়ি আমদানিতে শুল্ক মওকুফ!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে অনুমোদন পাওয়ার পর অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের জন্য ৬ হাজার সিসি পর্যন্ত বুলেটপ্রুফ গাড়ি আমদানিতে সমস্ত শুল্ক বাতিল করেছে পাকিস্তানের ফেডারেল বোর্ড অফ রেভিনিউ (এফবিআর)।
সম্প্রতি এফবিআরের মেম্বার কাস্টমস পলিসি বিভাগ একটি দাফতরিক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানাজানি হয়। তবে রহস্যজনক কারণে এফবিআরের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়নি।
তবে শীর্ষপর্যায়ের একটি সরকারি সূত্র দ্য নিউজকে নিশ্চিত করেছে, সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ক্ষেত্রে ৬ হাজার সিসি পর্যন্ত বুলেটপ্রুফ যানবাহন আমদানিতে প্রযোজ্য শুল্ক কর, বিক্রয় কর, আয়কর এবং কেন্দ্রীয় শুল্ক কর প্রযোজ্য হবে না। লেফটেন্যান্ট জেনারেল, সেবা বিভাগের প্রধান, সেনাপ্রধান এবং জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান পদমর্যাদার কর্মকর্তারা এই সুবিধা পাবেন।
সূত্র বলছে, যে এফবিআর শিগগিরই ওয়েবসাইটে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে। তবে এই ধরনের কর ছাড়ের অনুমতি দিতে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের অনুমতি চাওয়ার পর সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়েছিল।
এই কর ছাড়ের বিধানের সঙ্গে কিছু শর্ত থাকবে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে এফবিআর ওই কর্মকর্তাদের অবসরে যাওয়ার পরে গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক এবং কর অব্যাহতি দেওয়ার অনুমতি দেবে। এই সুবিধার আওতায় চার তারকা জেনারেলদের অবসরের পর দুটি গাড়ি আমদানির অনুমতি দেওয়া হয়েছে।
আমদানির পর এই ধরনের গাড়ি বিক্রির জন্যও মালিকদের এফবিআরের পূর্বানুমতি নিতে হবে। যদি গাড়িটি পাঁচ বছরের আগেই বিক্রি করা হয় তাহলে এফবিআর এই ধরনের যানবাহন আমদানির সময় প্রযোজ্য সমস্ত শুল্ক এবং কর পুনরুদ্ধার করবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.