পাকিস্তানে বুলেটপ্রুফ গাড়িতে যাতায়াত করবেন চীনের কর্মীরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে কর্মরত নিজ নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়েছে চীনের। এর পরিপ্রেক্ষিতেই দেশটিতে অবস্থান করা চীন নাগরিকদের বুলেটপ্রুফ গাড়ি দেওয়ার ঘোষণা দিয়েছে মূলত চীন ও পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপিইসি) প্রকল্পের যৌথ সহযোগিতামূলক কমিটি। এএনআই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, মূলত সিপিইসির প্রকল্পে কর্মরত চীনের নাগরিকদের নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানায় চীন। এই অর্থনৈতিক করিডরটি আরব সাগরে অবস্থিত পাকিস্তানের ওয়াদার বন্দরকে চীনের স্বায়ত্তশাসিত জিনজিয়াং প্রদেশের কাসগারের সঙ্গে যুক্ত করা হবে।
পাকিস্তানে চলমান ৬০ বিলিয়ন ডলারের এ প্রকল্পটি চীনের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অংশ। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের স্বপ্নের প্রকল্প এটি। কিন্তু প্রকল্পে কর্মরত চীনের নাগরিকদের নিরাপত্তার বিষয়টি প্রকল্পগুলো নির্বিঘ্নে চালাতে বাধা সৃষ্টি করছে।
পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সিপিইসি প্রকল্পের যৌথ সহযোগিতামূলক কমিটির (জেসিসি) বৈঠকে আইন ও শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও তদন্তকারী সংস্থার সক্ষমতা বাড়াতে কাজ করতে একমত হয়েছে দুই পক্ষ।
বৈঠক শেষে জানানো হয়, প্রকল্পে কর্মরত চীনের সব নাগরিকের বাইরে চলাচলের ক্ষেত্রে বুলেটপ্রুফ গাড়ি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এদিকে গত সপ্তাহে সিপিইসি প্রকল্পে কর্মরত নাগরিকদের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগের কথা জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের কাছে তিনি চীনের নাগরিকদের জন্য নির্ভরযোগ্য ও নিরাপদ কর্ম পরিবেশ তৈরির আহ্বান জানান।
মূলত চীন সরকারের উদ্বেগের বিষয়টি মাথায় রেখেই চীনের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য বুলেট প্রুফ গাড়ির ব্যবস্থা করেছে পাকিস্তান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.