পাকিস্তানে বিদ্রোহীদের হামলায় ১০ সেনা নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বালুচিস্তানে ফের বিদ্রোহীদের হামলায় রক্ত ঝরল পাকিস্তান সেনার। পাকিস্তান সেনার বিবৃতি উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, গত বুধবার দক্ষিণ-পশ্চিম বালুচিস্তানের কেচ জেলায় একটি সড়কে পাকিস্তান সেনার চেকপোস্টে হামলা চালায় বালুচ বিদ্রোহীরা। গুলির লড়াই ও বিস্ফোরণে ১০ পাকিস্তান সেনার মৃত্যু হয়।
পাকিস্তান সেনার দাবি, ওই ঘটনার পরে এলাকা জুড়ে অভিযান চালিয়ে তিনজন বালুচ বিদ্রোহীকে আটক করা হয়েছে।
তবে এখন পর্যন্ত কোনও বালুচ গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। প্রকাশিত একটি খবরে দাবি, নিহত সেনারা পাকিস্তানিস্তানের ‘ফ্রন্টিয়ার কোর’ বাহিনীর সদস্য। তারা ওই এলাকায় ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) এবং তেলের পাইপলাইনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন।
১৩০০ কিলোমিটার দীর্ঘ সিপিইসি-র ওপর সাম্প্রতিককালে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ), ‘বালুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ)-র মতো স্বাধীনতাপন্থী বালুচ গোষ্ঠীগুলো।
পশ্চিম চীনের শিনজিয়াং প্রদেশের কাশগড় থেকে শুরু হওয়া ওই রাস্তা কারাকোরাম পেরিয়ে ঢুকেছে পাকিস্তানে। শেষ হয়েছে বালুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিম প্রান্তে চীন নিয়ন্ত্রিত গ্বদর বন্দরে।
গত ৫ জানুয়ারি বালুচিস্তান সীমানাবর্তী খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সেনাঅভিযানের সময় গুলির লড়াইয়ে দুই পাকিস্তান জওয়ান নিহত হয়েছিলেন। ২০ জানুয়ারি লাহোরে বিস্ফোরণ ঘটায় বালুচ সংগঠন বিএনএ।
এরপর সে দেশের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বলেন, পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদী নির্মূল না করা পর্যন্ত আমাদের অভিযান চলবে। এই পরিস্থিতিতে বালুচিস্তানে স্বাধীনতাপন্থী বিদ্রোহী গোষ্ঠীগুলোর সক্রিয়তা ইমরান খান সরকারের চিন্তা বাড়াবে বলেই মনে করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.