পাকিস্তানের নির্বাচন: নওয়াজ ও সুজাতের আসন ভাগাভাগির পরিকল্পনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনকে সামনে রেখে পাকিস্তান মুসলিম লিগ-কয়েদের (পিএমএল-কিউ) সভাপতি চৌধুরী সুজাত হুসেনের সঙ্গে গত বুধবার সাক্ষাৎ করেছেন পাকিস্তান মুসলিগ লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান নওয়াজ শরিফ। সাক্ষাৎকালে তাঁরা নির্বাচনী জোটের প্রস্তাব প্রস্তুত করতে সম্মত হয়েছেন।
১৫ বছর আগে পিএমএল-এন থেকে আলাদা হয়ে সামরিক স্বৈরশাসক পারভেজ মোশাররফের সরকারে যোগ দেন চৌধুরী সুজাত হুসেন। অল্প সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি।
সাক্ষাৎকালে নওয়াজের সঙ্গে ছিলেন তাঁর ভাই পিএমএল-এনের সভাপতি শেহবাজ শরিফ, মরিয়ম নওয়াজ শরিফ ও দলের অন্য শীর্ষ নেতারা। বৈঠকের বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বৈঠকটি ৪৫ মিনিট স্থায়ী হয়েছে। নিজ নিজ দলের সংশ্লিষ্ট কমিটিতে আলোচনার পর আসন ভাগাভাগিসহ বিভিন্ন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে উভয় দল।
পিএমএল-কিউ সূত্র জানিয়েছে, জাতীয় পরিষদের চারটি এবং পাঞ্জাব প্রাদেশিক পরিষদের আটটি আসন ভাগাভাগি করতে সম্মত হয়েছে দুই দল।
দলীয় নেতাদের সঙ্গে আরেক বৈঠকে সুজাত হুসেন বলেন, অতীতে রাজনৈতিক দলগুলোর মধ্যে যে তিক্ততা তৈরি হয়েছে, তা ভুলে যাওয়ার সময় এসেছে। নওয়াজ শরিফকে নিয়ে জনগণের আশা অনেক বেশি। তিনি আরো বলেন, ‘আমি বৈরিতা পেছনে ফেলে পুনর্মিলনে বিশ্বাসী।
পার্টি এরই মধ্যে রাজনৈতিক জোট ও আসন সমন্বয়ের কথা ভাবছে।’এক বিবৃতিতে পিএমএল-কিউর নেতা চৌধুরী সাফায় হুসেন বলেন, জাতীয় পরিষদের চারটি আসন এবং প্রাদেশিক পরিষদের আটটি আসন সমন্বয়ের বিষয়ে পিএমএল-কিউ এরই মধ্যে নিষ্পত্তি করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.