পাকিস্তানকে যে আহ্বান মোদি-বাইডেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান সরকারকে বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটিকে তার ভূখণ্ড যাতে উগ্রবাদী হামলা চালানোর জন্য ব্যবহার না করা হয়, তা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন এই দুই নেতা। গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউজ এক যৌথ বিবৃতিতে একথা জানিয়েছে।
হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, তারা আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী প্রক্সি ব্যবহার করার তীব্র নিন্দা করেছে। এ ছাড়া পাকিস্তানকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে, যাতে দেশটির নিয়ন্ত্রণাধীন কোনো অঞ্চলকে সন্ত্রাসী হামলা চালানোর জন্য ব্যবহার করা না হয়।
যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন এবং প্রধানমন্ত্রী মোদি আল-কায়েদা, আইএসআইএস/দায়েশ, লস্কর ই-তৈয়্যিবা (এলইটি), জইশ-ই-মোহাম্মদ (জেএম) এবং হিজবুল-মুজাহিদিন সহ জাতিসংঘের তালিকাভুক্ত সমস্ত সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।
ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামি জঙ্গি লস্কর-ই-তৈয়বা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা, হাফিজ সাইদ কে ২০০৮ সালের মুম্বাই হামলার জন্য দায়ী করা হয়। ওই হামলায়, ২৬ নভেম্বর সন্ধ্যা থেকে শুরু করে তিন দিনে ১৬০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।
এ ছাড়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, তারা (বাইডেন এবং মোদি) ২৬/১১ মুম্বাই এবং পাঠানকোট হামলার অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.