পাঁচ শক্তিধর দেশ পারমাণবিক যুদ্ধ এড়াতে একমত!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পারমাণবিক অস্ত্র অর্জনের পথে লাগাম টানার পাশাপাশি ভবিষ্যতে বিশ্বে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা এড়াতে একমত হয়েছে পাঁচ বিশ্ব শক্তিধর দেশ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, যুক্তরাজ্য ও ফ্রান্স গেল গত সোমবার (০৩ জানুয়ারি) এক যৌথ বিবৃতিতে এ কথা জানিয়েছে।
এক নজিরবিহীন সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, যুক্তরাজ্য ও ফ্রান্স। ক্ষমতাধর এই পাঁচ দেশই পারমাণবিক অস্ত্রের মালিক, যারা সংক্ষেপে ‘পি-৫’ নামে পরিচিত। এবার এই দেশগুলোর শীর্ষ নেতারা যৌথভাবে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা এড়াতে পারমাণবিক অস্ত্রের দৌরাত্ম্যে লাগাম টানার প্রয়োজনীয়তার কথা জানালেন।
গত সোমবার (০৩ জানুয়ারি) রাশিয়ার প্রশাসনিক কেন্দ্র ক্রেমলিনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, ভবিষ্যৎ বিশ্বে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি এড়ানোর দায় এই পাঁচ দেশের। বিশ্বের অন্য দেশগুলোকে নিয়ে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি এড়ানো ও কৌশলগত নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য দেশগুলোকে একযোগে কাজ করতে হবে।
‘যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের মধ্য দিয়ে কখনোই জয় ছিনিয়ে আনা যাবে না’, এমন মন্তব্য করে পাঁচ বিশ্বশক্তি আরও বলেছে, যেসব দেশ আগে থেকেই পারমাণবিক অস্ত্রের মালিক, তাদের কাছে সেসব অস্ত্র শুধু প্রতিরক্ষামূলক কৌশল বাস্তবায়ন, যুদ্ধ ও আগ্রাসন প্রতিরোধের জন্য থাকতে পারে।
এই বিবৃতি দেয়ার ক্ষেত্রে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়েনবিন। এদিকে এই যৌথ বিবৃতি পারমাণবিক শক্তিধর পাঁচ দেশের মধ্যে পারস্পরিক বিশ্বাস ও আস্থার সম্পর্ক বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছেন চীনের উপপররাষ্ট্রমন্ত্রী মা ঝাওঝু।
তবে পারমাণবিক অস্ত্র ব্যবহারে চীনের ‘প্রথমে ব্যবহার নয়’ নীতির কথা স্মরণ করে তিনি জানান, শুধু আক্রমণের শিকার হলে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবে বেইজিং। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে পারমাণবিক অস্ত্রের দৌরাত্ম্যে লাগাম টানতে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, যুক্তরাজ্য ও ফ্রান্সের সদিচ্ছা আছে বলে জানিয়েছে ফ্রান্স সরকার।
গত কয়েক মাসের আলোচনার পর পাঁচ দেশ এই নজিরবিহীন যৌথ বিবৃতির বিষয়ে একমত হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.