পাঁচদিনেই করোনার প্রকোপ কমাবে কোলেস্টেরল ড্রাগ ফেনোফাইব্রেট : গবেষণা

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের মারাত্মক প্রভাব কমে হয়ে যাবে সাধারণ সর্দি-কাশি। গবেষণায় এমনই ড্রাগের খোঁজ পেয়েছেন ইসরায়েলের হিব্রু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

অধ্যাপক ইয়াকুব নাহমিয়াসের নেতৃত্বে হিব্রু বিশ্ববিদ্যালয় ও বেঞ্জামিন তেনেভারের নেতৃত্বে নিউইয়র্কের মাউন্ট সিনাই মেডিক্যাল সেন্টারের যৌথ উদ্যাগে এই গবেষণা হয়েছিল। সেখানেই উঠে এসেছে এই কোলেস্টেরল ড্রাগ ফেনোফাইব্রেট।

নাহমিয়াস জানিয়েছেন, ক্লিনিক্যাল গবেষণায় দেখা গেছে এই পদ্ধতির প্রয়োগে করোনার ক্ষতিকর দিক কমিয়ে সাধারণ সর্দি-কাশিতে পরিণত করা সম্ভব।

তারা বলছেন, এখান থেকেই ধারণা পাওয়া যায় কেন উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল থাকা ব্যক্তিদের ক্ষেত্রে করোনার মারাত্মক প্রভাব পড়ে।

দুই গবেষকের তথ্য বলছে, এই কোলেস্টেরল ড্রাগ ফুসফুসের কোষে ফ্যাটকে পুড়িয়ে ফেলে। যার ফলে ওই অংশগুলোর সঙ্গে ভাইরাসের সংযোগ বিচ্ছিন্ন হয়। এর ফলে ভাইরাস নিজের প্রতিলিপি করতে পারে না।

তারা এটাও বলছেন যে, মাত্র পাঁচদিনে এই চিকিৎসায় ভাইরাসকে অনেকাংশেই শেষ করা সম্ভব।

এই মুহুর্তে বিশ্বে প্রায় সব জায়গায় করোনার প্রতিষেধক তৈরীর কাজ চলছে। গবেষকরা হন্যে হয়ে গবেষণা চালাচ্ছেন। সেখানে এই গবেষণা কতটা ফলপ্রসু হয়, সেটাই দেখার বিষয়। (সূত্র: জি নিউজ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.