পহেলা মার্চ থেকে সারা দেশে খাদ্য বান্ধব কর্মসূচির চাল বিতরণ শুরু হচ্ছে : খাদ্যমন্ত্রী

প্রেস বিজ্ঞপ্তি: খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, পহেলা মার্চ থেকে সারাদেশে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হচ্ছে। এ কর্মসূচিতে পঞ্চাশ লাখ লোক ১৫ টাকা হিসেবে ৩০ কেজি করে চাল পাবেন।
আজ রবিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে নওগাঁর আটাপট্টি ও রুবির মোড় এলাকায় চলমান ওএমএস কার্যক্রম পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের সাথে আলাপ কালে তিনি এসব কথা বলেন।
এমএমএস কার্যক্রম কত দিন চলবে সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, ওএমএস একটি চলমান কর্মসূচি। প্রয়োজন হলেসারা বছরই চলবে। চাল দেওয়া হবে, আটাও দেওয়া হবে।
মন্ত্রী জানান এ সময়ে ওএমএস চলেনা, বন্ধ থাকে। নিম্ন আয়ের জনগণ যাতে কষ্ট না পায় তার জন্য ওএমএস চালু রাখা হয়েছে এবং আমরা ওএমএস দিয়ে যাবো। আমাদের দেখার বিষয় জনগণ ঠিকঠাক মত পাচ্ছে কিনা, কোন ডিলার স্মাগলিং করছে কিনা। এ জন্য পরিদর্শন ও মনিটরিং চলবে।
সরকারী গুদামে খাদ্য মজুদের অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, ১০ লাখ টন নিরাপত্তা মজুদের বিপরীতে বর্তমান ২১ লাখ টনের অধিক মজুদ আছে।
এসময় মন্ত্রী বলেন, সারাদেশে প্রতিদিন চাল ও আটা মিলিয়ে প্রায় ১৪-১৫ হাজার টন খাদ্য বিতরণ করা হচ্ছে। যতদিন মানুষের চাহিদা থাকবে ততদিন ওএমএস কার্যক্রম চালু রাখা হবে। এর পাশাপাশি খাদ্যবান্ধব অন্যান্য কর্মসূচিও চলবে। তাই আতঙ্কের কিছু নেই। দেশে কোন খাদ্য সংকট হবে না।
ব্যবসায়ীদের হুশিয়ারি দিয়ে মন্ত্রী বলেন, অতি মুনাফার লোভে খাদ্যদ্রব্য মজুদ করে মানুষকে বিপদে ফেলার চেষ্টা করবেন না। নতুন আইন হচ্ছে। ইতোমধ্যে অনেক গ্রুপের বিরুদ্ধে মামলাও করা হয়েছে। নজরদারী বাড়ানো হয়েছে।
অভিযানে রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ার, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর হোসেনসহ খাদ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় ওএমএস নিতে আসা নারী-পুরুষ বরাদ্দের পরিমান বাড়ানোর অনুরোধ করলে মন্ত্রী তা বিবেচনার আশ্বাস দেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, পিআইডি, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.